আ. লীগের ত্যাগী ও অসহায় নেতাদের তালিকার নির্দেশ

প্রকাশ : ১৩ জুলাই ২০১৭, ০০:০০

ফরিদপুর প্রতিনিধি

আওয়ামী লীগের সারা দেশের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের ‘ত্যাগী-প্রবীণ ও অসুস্থ’ নেতাকর্মীদের নামের তালিকা তৈরির কাজ শুরু করেছে। এই তালিকা দলটির সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে পাঠানো নির্দেশ দেওয়া হয়েছে। জানা গেছে, আওয়ামী লীগ ওই ত্যাগী নেতাকর্মীদের সাংগঠনিকভাবে মূল্যায়ন করার জন্য তাদের নাম-ঠিকানা চেয়ে দলের জেলা, উপজেলা ও পৌর কমিটির সভাপতি-সাধারন সম্পাদকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

গত ৩ জুলাই আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাজের এমপির স্বাক্ষরিত এই পত্রটি পাঠানো হয়। দলের এই নির্দেশ পাওয়া ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবল চন্দ্র সাহা বলেন, গত দুই দিন আগে আমি এই সংক্রান্ত চিঠি পেয়েছি। তিনি বলেন, বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ, বিশেষ করে তৃণমূলের ত্যাগী নেতাদের জন্য।

সুবল সাহা আরো বলেন, আমি ইতিমধ্যে দলের উপজেলা পর্যায়ের বেশ কয়েকজন সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে কথা বলেছি। তারাও এ বিষয়ে খোঁজখবর নিচ্ছে। আমরা চেষ্টা করব দলের সিদ্ধান্ত অনুযায়ী দ্রুত এই ত্যাগী নেতাদের তালিকা কেন্দ্রীয় সভাপতির রাজনৈতিক কার্যালয়ে পাঠানো জন্য। অপরদিকে ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদ হোসেন এ বিষয়ে জানান, গত ২০ মে গণভবনে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভার সিদ্ধান্ত অনুযায়ী দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি সব সাংগঠনিক শাখা কমিটির কাছে ‘ত্যাগী, দুস্থ ও নির্যাতিত’ নেতাকর্মীদের তালিকা তৈরির নির্দেশনা পাঠিয়েছেন।

দলের এই সিদ্ধান্তের বিষয়ে ফরিদপুরে বোয়ালমারী উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এম মোশাররফ হোসেন মুশা মিয়া জানান, একটু দেড়ী হলেও এই সিদ্ধান্তটা খুবই ভালো হয়েছে। কারণ হিসেবে তিনি বলেন, দীর্ঘদিন যারা দলটি করেছে তাদের কাছে এটা অনেক বড় প্রাপ্তি হবে যে, তাদের নাম তালিকা সভাপতির দরবারে রয়েছে। তিনি আশাবাদ ব্যাক্ত করে বলেন, এই ক্ষেত্রে নতুন প্রজন্ম আওয়ামী লীগের ছায়াতলে আসতে উৎসাহিত হবে।

ফরিদপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বর্তমান ফরিদপুর শহর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মনিরুজ্জামান এ বিষয়ে বলেন, সভাপতির সিদ্ধান্ত সময় উপযোগী হয়েছে। তিনি বলেন, অনেকের ভিড়ে আজ ওই সব ত্যাগী নেতারা দূরে রয়েছে, এই উদ্যোগের ফলে আবার দল সবাইকে এক ছায়াতলে পাবে বলে আশা করছি।

"