কবিতা গান আলোচনায় আসামের বাংলা ভাষা শহীদদের শ্রদ্ধা

প্রকাশ : ২০ মে ২০১৭, ০০:০০

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ব্রাহ্মণবাড়িয়ায় ভাষার মিছিল, শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ আর আলোচনা, আবৃত্তি, গানের মধ্য দিয়ে ভারতের আসাম রাজ্যের শিলচরে বাংলা ভাষার জন্য ১১ শহীদকে স্মরণ করা হয়েছে। ১৯৬১ সালের ১৯ মে বাংলা ভাষার মর্যাদা রক্ষার আন্দোলনে প্রাণ-উৎসর্গকারী কমলা ভট্টাচার্যসহ ১১ জন শহীদ হন। গতকাল শুক্রবার সকালে তিতাস আবৃত্তি সংগঠনের আয়োজনে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্বর থেকে ভাষার মিছিলের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। পরে শহরের গভর্নমেন্ট মডেল গার্লস হাইস্কুল শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন কবি-শিল্পি-সাহিত্যিক ও বিশিষ্টজনরা। অনুষ্ঠানে উদ্ধোধনী বক্তব্য দেনন গভর্নমেন্ট মডেল গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষক নাঈমা জান্নাত। সংগঠনের উপেদষ্টা এ টি এম ফয়েজুল কবীরের সভাপতিত্বে ও সহকারী পরিচালক বাছির দুলালের পরিচালনায় আলোচনা করেন ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবের সাবেক সভাপতি মো. আরজু, সাবেক সম্পাদক রিয়াজ উদ্দিন জামি, সংগঠনের পরিচালক মো. মনির হোসেন, সাংবাদিক উজ্জ্বল কুমার চক্রবর্তী, আবৃত্তিশিল্পী অমিতাভ চক্রবর্তী।

অনুষ্ঠানে একক আবৃত্তি করেন নির্জয় হাসান সোহেল, সানজিয়া আফরিন, উত্তম কুমার দাস। ভাষার সংগীত পরিবেশন করেন নবনীতা রায় বর্মণ ও সোহাগ রায়। স্বরচিত কবিতা পাঠ করেন কবি অবনী অনিমেষ। তিতাস আবৃত্তি সংগঠনের ছোট ও বড় দলের ভাষা আন্দোলন-সম্পর্কিত দুটি বৃন্দ আবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

তিতাস আবৃত্তি সংগঠন গত দুই বছর ধরে ব্রাহ্মণবাড়িয়ায় মহান ১৯ মে পালন করছে বলে জানান সংগঠনের সহকারী পরিচালক বাছির দুলাল।

"