সারা দেশে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্‌যাপিত

প্রকাশ : ১৮ মে ২০১৭, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

নানা কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত হয়েছে। গতকাল বুধবার দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি উদযাপিত হয়। আমাদের প্রতিনিধির পাঠানো খবর-

বগুড়া : দিবসটি উপলক্ষে সকালে বগুড়া জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আওয়ামী লীগের কেন্দ্রিয় সদস্য ও বগুড়া জেলা আ.লীগের সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন এতে সভাপতিত্ব করেন। সাতমাথাস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভায় আরও বক্তব্য দেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, ডা: মকবুল হোসেন, শাহ আব্দুল খালেক, রাগেবুল আহসান রিপু, টি জামান নিকেতা প্রমুখ।

মানিকগঞ্জ : স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা আনন্দ মিছিল করেছে। সকাল সাড়ে ১১টার দিকে সরকারি দেবেন্দ্র কলেজ থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা শহরে আনন্দ মিছিল বের করে। মিছিলটি শহর প্রদক্ষিণ শেষে মানিকগঞ্জ প্রেসক্লাবের সামনে সমাবেশ করে। জেলা ছাত্রলীগের সভাপতি কাজী রাজু আহম্মেদ বুলবুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহীউদ্দিন, সাধারণ ম্পাদক আব্দুস সালাম প্রমুখ।

নাটোর : জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং শোভাযাত্রাসহ দিনব্যাপী নানা আয়োজনে নাটোরে উদযাপিত হয়েছে স্বদেশ প্রত্যাবর্তন দিবস। এ উপলক্ষে গতকাল শহরের কান্দিভিটাস্থ জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে দলের নেতা-কর্মি ও সমর্থকরা একটি শোভাযাত্রা বের করে।

সোনাইমুড়ী (নোয়াখালী) : গতকাল সকালে দিবসটি উপলক্ষে সোনাইমুড়ী উপজেলা ও পৌর স্বেচ্ছাসেবকলীগের উদ্যোগে আনন্দ র‌্যালী ও পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় বক্তব্য দেন উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক দিলদার হোসেন নোবেল, পৌর স্বেচ্ছাসেবকলীগের আহ্বায়ক আবু ছায়েম, উপজেলা যুগ্ম আহ্বায়ক নূর উদ্দিন শামীম, কবির হোসেন ভূঁইয়া প্রমুখ।

পটুয়াখালী : দিবসটি উপলক্ষে আনন্দ র‌্যালি করেছে জেলা ছাত্রলীগ পটুয়াখালী জেলা শাখার নেতৃবৃন্দ। গতকাল বেলা সাড়ে ১১ টায় জেলা ছাত্রলীগের আয়োজনে নিউমার্কেট গোল চত্বর এলাকা থেকে ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক মো. রাশেদ খানের নেতৃত্বে একটি আনন্দ র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে লঞ্চঘাট চত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

নীলফামারী : দুপুরে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা করেছে জেলা ছাত্রলীগ। শহরের চৌরঙ্গি মোড়স্থ দলীয় কার্যালয় থেকে শুরু করে র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে দলীয় কার্যালয় চত্তরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ছাত্রলীগ সভাপতি মনিরুল হাসান শাহ আপেল। সভা সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাসুদ সরকার।

পিরোজপুর : পিরোজপুরের মঠবাড়িয়ায় ছাত্রলীগ আনন্দ র‌্যালি ও সমাবেশ করেছেন। মঠবাড়িয়া পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক তুষার আহম্মেদ মিলনের নেতৃত্বাধীন পৌর ছাত্রলীগ এ র‌্যালি ও সমাবেশের আয়োজন করেছেন। এসময় বক্তব্য দেন, উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি মো. এছানুল হক মন্টু, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক তুষার আহম্মেদ মিলন, সহ-সভাপতি আল-আমীন মৃধা প্রমুখ।

টাঙ্গাইল : সকালে টাঙ্গাইল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে জেলা আওয়ামীলী লীগের উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় জেলা আওয়ামী লীগসহ সকল সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেয়। এরআগে টাঙ্গাইল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক, সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম জোয়াহের প্রমুখ।

ঠাকুরগাঁও : দিবসটি উপলক্ষে ঠাকুরগাঁওয়ে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে ঠাকুরগাঁও জেলা ছাত্রলীগের উদ্যোগে বলাকা সিনেমা হলের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পূর্বের জায়গায় এসে শেষ হয়। র‌্যালিতে ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ত্রিশাল (ময়মনসিংহ) : দিবসটি উদযাপন উপলক্ষ্যে উপজেলা যুবলীগের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেলে দলীয় কার্যালয়ে উপজেলা যুবলীগ সভাপতি জাহিদুল ইসলাম জুয়েলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক গোলাম মোস্তফা, সহ সভাপতি শফিকুল ইসলাম সর্দার, সাংগঠনিক সম্পাদক মোখলেছুর রহমান শান্ত প্রমুখ।

সাভার : দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেলে ঢাকা ১৯ আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমানের উদ্যোগে তার তালবাগের বাসভবনে এ আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় সংসদ সদস্য ডা. এনামুর রহমান স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে।’

জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রলীগ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে। এ উপলক্ষে গতকাল বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে আনন্দ র‌্যালি বের করে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুরাতন কলা ভবনে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে জাবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. জুয়েল রানা ও সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চল বক্তব্য দেন।

ইবি : দিবসটি উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসনের উদ্যোগে আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয়ে পরমাণু বিজ্ঞানী ড. এস এম ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনে গিয়ে শেষ হয়। এসময় আনন্দ শোভাযাত্রায় উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান প্রমুখ।

মাভাবিপ্রবি : স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ছাত্রলীগ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা গতকাল দুপুরে র‌্যালি বের করে। র‌্যালি শেষে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্টিত হয়।

"