মুরাদনগর (কুমিল্লা) সংবাদদাতা

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৭

সমস্যায় জর্জরিত মুরাদনগরের কমিউনিটি ক্লিনিকগুলো

কুমিল্লা মুরাদনগর উপজেলার কমিউনিটি হেলথ ক্লিনিকগুলো অবকাঠামোগত সমস্যাসহ নানা সমস্যায় জর্জরিত। এসব কারণে প্রান্তিক জনগোষ্ঠির লাখ লাখ মানুষ সেবা নিতে গিয়ে উল্টো দুর্ভোগের শিকার হচ্ছেন। সরকার কর্তৃক এসব ক্লিনিকগুলোতে ২৮ প্রকার ঔষধ প্রধান ও সপ্তাহে ৬দিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চিকিৎসা সেবার কার্যক্রম চলার কথা থাকলেও কোথাও এ চিত্র পাওয়া যাচ্ছে না।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ভবনগুলোর ভিতরে স্যাঁতসেঁতে অবস্থা, কোন ক্লিনিকে নেই বিদ্যুতের সংযোগ। শৌচাগার ব্যবহারের অনুপযোগী ও নলকূপ অকেজো। আবার চাহিদার তুলনায় পর্যাপ্ত ওষুধ নেই। কোথাও কোথাও সাধারণ মানুষ এটুকু সেবা পেয়েও সন্তুষ্ঠ। কিন্তু ক্লিনিকগুলোতে শৌচাগার ও বিদ্যুৎ সমস্যার কারণে রোগীদের কষ্ট পোহাতে হচ্ছে।

স্বাস্থ্য বিভাগের একাধিক সূত্রে জানা যায়, ১৯৯৬-২০০১ তৎকালিন সরকারের সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কমিউনিটি ক্লিনিক প্রকলল্পের আওতায় প্রত্যন্ত গ্রামাঞ্চলে সিএইচসি ভবন নির্মাণ করে এ প্রকল্পের কাজ শুরু করে। মাঝখানে সাত বছর এ প্রকল্পটি বন্ধ থাকায় ভবনগুলো অব্যবহৃত অবস্থায় পড়েছিল। আবার ২০০৯ সালে ওই ভবনগুলোর ব্যবহারের জন্য প্রস্তুত করে প্রাথমিক স্বাস্থ্য সেবা দেওয়ার জন্য কমিউনিটি হেলথ ক্লিনিকগুলোতে (সিএইচসি) নিয়োগ দেয় সরকার। বর্তমানে মুরাদনগর উপজেলায় ৫৬টি। এর মধ্যে চালু আছে ৪০টি। অনেকগুলোতে সিএইচএম ও ভবন না থাকায় কাযক্রম বন্ধ রয়েছে।

তেমনিভাবে উপজেলার বিভিন্ন ইউনিয়নে কমিউনিটি হেলথ ক্লিনিকগুলো অবস্থা খারাপ। ওষুধ সংকট, বিদ্যুৎ না থাকা ও নাজুক ভবনের কারণে পুরোপুরি সোভা পাচ্ছে না সাধারণ দরিদ্র্য মানুষরা।

চিকিৎসা নিতে আসা নাছিমা আক্তার বলেন, এ ক্লিনিকগুলোর কারণে আমাদের মাইলের পর মাইল দৌড়ে হাসপাতালে যেতে হয় না। তবে এখানে বসার জায়গা, বিশুদ্ধ পানি, ওষুধ সংকট থাকায় আমাদের বেগ পোহাতে হচ্ছে। উপজেলার ছালিয়াকান্দি ইউনিয়নের সিএইচএম সুমন বলেন, বর্ষাকালে ভবনের ছাদ দিয়ে পানি পড়ে এবং বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। আলমারী ভাংগা থাকায় ওষুধ ও খাতাপত্র রাখা যাচ্ছে না। এ বিষয়ে কর্তৃপক্ষের কাছে একাদিকবার লিখিতভাবে পত্র পাঠানো হয়েছে।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু জাহের বলেন, অচিরেই ক্লিনিকগুলোর সমস্যগুলো চিহ্নিত করে স্বাস্থ্য অধিদফতরে লিখিতভাবে আবেদন করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist