সুজানগর (পাবনা) প্রতিনিধি

  ১৫ আগস্ট, ২০২০

সুজানগরে লক্ষ্যমাত্রার বেশি পাট উৎপাদন, দামেও তুষ্টি

পাবনার সুজানগরে এবার পাটের বাম্পার ফলন হয়েছে। অন্য বছরের তুলনায় এবার পাটের দাম অপেক্ষাকৃত ভালো হওয়ায় খুশি চাষীরাও। সুজানগর পৌরসভাসহ উপজেলার ১০টি ইউনিয়নের প্রতিটি এলাকায় বর্তমানে পাট কাটা, জাগ দেওয়া ও পাটকাঠি থেকে পাট ছড়ানোর কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষক কৃষাণীরা।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সময়মত পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় পাট কেটে তা বিভিন্ন জলাশয়ে জাগ দিচ্ছেন কৃষকরা। চাষীরা পাট কেটে নদী-নালা, খাল- বিল ও ডোবায় জাগ দেওয়া, আশঁ ছড়ানো এবং হাট বাজারে তা বিক্রি করছেন। আবার কোথাও কোথাও দেখা গেছে নারী-পুরুষের অংশগ্রহণে পাট থেকে আশঁ ছড়ানোর কাজ চলছে।

সাগরকান্দি গ্রামের খলিলপুর গ্রামের পাট চাষী সামছুল আলম বলেন, মৌসুমের শুরুতে বৃষ্টি না হওয়ায় পাট নিয়ে দুশ্চিন্তায় ছিলাম, তবে পরে আশানুরুপ বৃষ্টি হওয়ার কারণে ফলন ভাল হয়েছে। পাটের বর্তমান বাজারে কৃষকের লাভ হচ্ছে।

তাঁতিবন্দ গ্রামের কৃষক আজিবর বলেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর পাটের ফলন ভালো হয়েছে। প্রতি বিঘা জমিতে ৭ থেকে ৮ মণ পাট উৎপাদন হয়েছে।

গত বৃহস্পতিবার স্থানীয় পৌরহাটে গিয়ে দেখা যায়, ভালমানের পাট দুই হাজার ১০০ টাকা থেকে দুই হাজার ২০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। নি¤œমানের পাট বিক্রি হচ্ছে এক হাজার ৭০০ থেকে ১৮শ’ টাকায়। এবারে পাটের ন্যায্য মূল্য পাওয়ায় সংসারে আর্থিক সচ্ছলতা ফিরে আনার স্বপ্ন দেখছেন এ অঞ্চলের কৃষকরা।

সুজানগর প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রবীণ সাংবাদিক আব্দুস শুকুর বলেন, গত কয়েক বছর কৃষকরা পাট চাষ করে লোকসান গুনছিলেন। এ অবস্থায় সুজানগরের কৃষকরা পাট চাষ প্রায় ছেড়েই দিয়েছিল। কিন্তু এবারে পাটের বাজার ভাল হওয়ায় সুজানগরের চাষীদের মাঝে পাট চাষে আগ্রহ বাড়বে বলে মনে করেন তিনি।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ময়নুল হক সরকার জানান, এ বছর সুজানগর পৌরসভাসহ উপজেলার ১০টি ইউনিয়নে পাট আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৯ হাজার ৭০০ হেক্টর জমিতে। তবে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পাট আবাদ হয়েছে এবার বলেও জানানতিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close