তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ১১ আগস্ট, ২০২০

তাড়াশে ব্রিজের মুখ ভরাট অনাবাদি ৫০০ বিঘা জমি

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের বলদিপাড়া মৌজায় একটি ব্রিজের মুখ মাটি দিয়ে ভরাট করায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে তিনটি গ্রামের পাঁচ শতাধিক বিঘা জমি অনাবাদি হয়ে পড়েছে। এতে করে প্রায় ৬০ লাখ টাকার ক্ষতির মুখে পড়েছেন ওই এলাকার তিন শতাধিক কৃষক। গত শনিবার দুপুরে বলদিপাড়া, দেশীগ্রাম ও উত্তর শ্যামপুর গ্রামের কৃষকের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

স্থানীয়রা জানান, দেশীগ্রাম ও বলদিপাড়া গ্রামীণ সড়কের একটি ব্রিজ দিয়ে তিনটি গ্রামের পানি নিষ্কাশন হয়ে থাকে। সম্প্রতি বলদিপাড়া গ্রামের ওসমান গনির ছেলে আব্দুল মালেক বাড়ি করার জন্য ওই ব্রিজের মুখ মাটি দিয়ে ভরাট করে বন্ধ করে দেয়। এতে সৃষ্টি হয় জলাবদ্ধতা। যার ফলে প্রায় ৫০০ বিঘা জমি আবাদ করা সম্ভব হচ্ছে না। এ প্রসঙ্গে বলদিপাড়া গ্রামের আব্দুল হামিদ বিশ্বাস বলেন, তার সাত বিঘা জমি এই জলাবদ্ধতার কারণে চাষ করা সম্ভব হচ্ছে না।

উত্তর শ্যামপুর গ্রামের আলহাজ মো. খলিলুর রহমান বলেন, তারও ২০ বিঘা জমি জলাবদ্ধতার কারণে অনাবাদি হিসেবে পড়ে থাকছে। একই কথা বলেন স্থানীয় আরো শতাধিক কৃষক। তারা বলেন, উপজেলা প্রশাসনের কাছে বারবার অভিযোগ করেও কোনো ধরনের প্রতিকার পাননি।

এ প্রসঙ্গে ব্রিজের মুখ বন্ধকারী আব্দুল মালেক জানান, এবার বন্যার কারণে এ সমস্যার সৃষ্টি হয়েছে। এ অঞ্চলে তো তেমন বন্যা হয় না, এ কারণে ব্রিজের মুখ ভরাট করেছি।

দেশীগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল কুদ্দুস ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ব্রিজের মুখ মাটি দিয়ে ভরাট করায় ওই স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পানি প্রবাহের পথ দ্রুত তৈরি না করতে পারলে ব্যাপক ফসলহানি ঘটবে। আমিও বিষয়টি ইউএনওকে জানিয়েছি।

তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. ওবায়দুল্লাহ বলেন, ‘আমি নতুন দায়িত্ব নিয়েছি। বিষয়টি তদন্ত করে অবশ্যই আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close