চারঘাট (রাজশাহী) প্রতিনিধি

  ০৭ আগস্ট, ২০২০

চারঘাটের ১২ ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিকের সবই অবৈধ

রাজশাহীর চারঘাট উপজেলার ১২টি প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সবগুলোই চলছে অবৈধভাবে। এসব বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোকে উপজেলা স্বাস্থ্য দফতর থেকে সব ধরনের অনুমতিপত্র ও লাইসেন্স নবায়ন করতে আলটিমেটাম দেওয়া হয়েছে।

গত ২৮ জুলাই রাজশাহী সিভিল সার্জন ডা. মুহা. এনামুল হক ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আশিকুর রহমান সরেজমিনে গিয়ে ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলো পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তাদের এই আলটিমেটাম দেওয়া হয়।

খোঁজ নিয়ে জানা যায়, চারঘাট উপজেলার ছয়টি ইউনিয়ন ও একটি পৌরসভায় প্রায় সাড়ে তিন লাখ মানুষ বসবাস করে। বৃহত্তম এই জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার জন্য প্রতিষ্ঠিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রয়োজনীয় উপকরণ ও জনবল নেই। এখানকার অধিকাংশ চিকিৎসক ব্যস্ত থাকেন ব্যক্তিগত প্র্যাকটিস নিয়ে। এসব কারণে উপজেলায় একের পর এক ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার গড়ে উঠছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, উপজেলার বিভিন্ন এলাকায় অন্তত চারটি ক্লিনিক ও আটটি ডায়াগনস্টিক সেন্টার গড়ে উঠেছে। চারটি ক্লিনিকের মধ্যে একটির লাইসেন্স রয়েছে, তবে সেটারও নবায়ন নেই। আটটি ডায়াগনস্টিক সেন্টারের শুধু একটির লাইসেন্স রয়েছে, তবে তারও লাইসেন্স নবায়ন নেই। উপজেলার সবগুলো ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার অবৈধভাবে চলছে।

এ বিষয়ে চারঘাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আশিকুর রহমান জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে উপজেলার প্রতিটি বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের সরেজমিনে গিয়ে তথ্য নেওয়া হয়েছে। ১২টি প্রতিষ্ঠানের মধ্যে দুটির লাইসেন্স রয়েছে। তবে তাদেরও লাইসেন্স নবায়ন নেই।

তিনি আরো বলেন, সব প্রতিষ্ঠানকে কাগজপত্র ঠিক করতে আলটিমেটাম দেওয়া হয়েছে। এরপর যেকোনো সময় অভিযান চালিয়ে কাগজপত্র পাওয়া না গেলে সেগুলো সিলগালা করে দেওয়াসহ কঠিন ব্যবস্থা নেওয়া হবে বলেও প্রতিষ্ঠান মালিকদের জানানো হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close