ঠাকুরগাঁওয়ে সড়কে আবর্জনার স্তূপ দুর্গন্ধে অতিষ্ঠ পথচারী ও স্থানীয়রা

প্রকাশ : ১৫ জুলাই ২০২০, ০০:০০

শাকিল আহমেদ, ঠাকুরগাঁও

ঠাকুরগাঁও শহরে প্রবেশ মুখের সড়কের ওপর রাখা হয়েছে ময়লা-আবর্জনার স্তূপ। এসব আবর্জনায় পরিবেশও দূষণের পাশাপাশি দুর্গন্ধে অতিষ্ঠ পথচারী ও স্থানীয় বাসিন্দরা।

গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে শহরের মন্দিরপাড়া এলাকায় এ চিত্র দেখা যায়। শহরে প্রবেশ পথে এ রকম চিত্র দেখে বিরক্ত অনেকেই। তবে আবর্জনার অন্য স্থানে সড়িয়ে নিতে স্থানীয়রা দাবি জানালেও কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করেনি পৌর কর্তৃপক্ষ। তারা বলছেন, পৌর এলাকার আবর্জনা নির্দিষ্ট স্থানে ডাম্পিংয়ের দায়িত্ব একটি এনজিও সংস্থার পরিচ্ছন্নতাকর্মীদের।

ঠাকুরগাঁও শহরের ব্যস্ততম সড়কের একটি মন্দিরপাড়া সড়ক। এ সড়ক দিয়ে প্রতিদিন জেলার বালিয়াডাঙ্গী, পীরগঞ্জ, রাণীশংকৈল ও হরিপুর উপজেলায় মিনিবাস, ট্রাক, মাইক্রোসহ অসংখ্য যানবাহন চলাচল করে। আর এই সড়কের উপরেই ময়লা-আবর্জনার স্তূপ করে রাখা হয়েছে।

সরেজমিন দেখা যায়, মন্দিরপাড়া এলাকায় সড়কের ওপর ময়লা-আবর্জনার বিশাল স্তূপ। মাছ, মুরগির নাড়িভুঁড়ি, নষ্ট সবজি, বিভিন্ন ধরনের পচা ফল, হোটেল রেস্টুরেন্টের যাবতীয় বর্জ্যসহ সব ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে সড়কের ওপর। এ থেকে উৎকট গন্ধ ছড়াচ্ছে চারদিকে। ফলে সড়কের পাশ দিয়ে পথচারী ও স্থানীয়রা হাঁটার সময় নিঃশ্বাস বন্ধ করে, অনেকে নাক চেপে ধরে চলাচল করছে।

পথচারী নাসরিন আক্তার বলেন, প্রতিদিন এ সড়ক দিয়েই যাতায়াত করতে হয়। আগে পরিবেশ ভালোই ছিল। কিন্তু মাসখানের ধরে এ সড়কের ওপর ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে। এখন চলাচলা করতে হলে নাক চেপে ধরে যেতে হয়।

মন্দিরপাড়া এলাকার বাসিন্দা আলিম উদ্দীন। ক্ষোভ প্রকাশ করে প্রতিদিনের সংবাদকে তিনি বলেন, এসব ময়লা-আবর্জনার গন্ধ বাতাসে ভেসে আসে প্রায় এক কিলোমিটার পর্যন্ত। যত্রতত্র ময়লা ফেলার কারণে কুকুর এসব আবর্জনা টেনে আনছে সড়কের ওপর। ফলে একদিকে যেমন পথচারীদের চলাচলে অনুপোযোগী হয়ে পড়ছে সড়কটি, ঠিক অন্যদিকে আমাদের বসাবস করতে অনেক অসুবিধা হচ্ছে।

স্থানীয় বাসিন্দা রওশন আলী অভিযোগ করে বলেন, পৌরসভার উদাসীনতায় অযতœ, অবহেলা আর অব্যবস্থাপনায় সড়কটির এ অবস্থা হয়েছে। শুধু মন্দিরপাড়া সড়কেই নয় যেখানে সেখানে ময়লা-আবর্জনার স্তূপ দেখা যায়। পৌর কর্তৃপক্ষকে বলা হলেও তারা কোন পদক্ষেপ নেয় না।

ঠাকুরগাঁও পৌরসভার মেয়র মির্জা ফয়সাল আমীন। জানতে চাইলে প্রতিদিনের সংবাদকে তিনি বলেন, পৌর এলাকার ময়লা-আবর্জনা নির্দিষ্ট স্থানে ডাম্পিং করার জন্য কাজ করছে একটি বেসরকারি এনজিও সংস্থার পরিচ্ছন্নতা কর্মীরা। কিন্তু শহরে প্রবেশ পথে মানে মন্দিরপাড়া সড়কের ওপর ময়লা-আবর্জনা ফেলা আসলে একটি দুঃখজনক। খুব দ্রুত সড়ক থেকে ময়লা-আবর্জনার স্তূপ সরিয়ে নেওয়া হবে।

 

"