নারী ও কিশোরীর সুস্বাস্থ্য নিশ্চিত করার প্রত্যয়

বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

প্রকাশ : ১২ জুলাই ২০২০, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

মহামারি কোভিড-১৯ প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি এই প্রতিপাদ্যে গতকাল শনিবার পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিব। এ উপলক্ষ্যে বিভিন্ন স্থানে নানা কর্মসূচিতে দিসবটি পালন করে সামনে রেখে পরিবার পরিকল্পনা অধিদফতর। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা এবং গত অর্থবছরে এই বিভানে বিশেষ অবদান রাখান ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে সম্মাননা পদক ও পুরস্কার তুলে দেওয়া। এবার কোভিড-১৯ সংক্রমনের কারণে স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ সামাজিক দুরত্ব বজায় রেখে স্বল্প পরিসরে ও অনেক স্থানে ভার্চুয়াল সভার মধ্যদিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তথ্য মতে, ১৯৯০ সালের ডিসেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৪৫/২১৬ নং প্রস্তাব পাসের প্রেক্ষিতে প্রতি বছর ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস পালন অব্যাহত রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। এই সিদ্ধান্ত অনুযায়ী সারাবিশ্বে এবারে ৩১তম বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হচ্ছে।

রংপুর ব্যুরো : রংপুরে গতকাল সকালে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী আয়োজন করে রংপুর বিভাগীয় পরিবার পরিকল্পনা। জেলা প্রশাসকের কার্যলয়ে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার কেএম তারিকুল ইসলাম। পরিবার পরিকল্পনার রংপুর বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ও যুগ্ম-সচিব মো. মাহবুব আলমের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য বিভাগীয় উপ-পরিচালক ডাক্তার মো. সুলতান আহমেদ, জেলা প্রশসাক মো. আসিব আহসান, সিভিল সার্জন ডাক্তার হিরম্বর কুমার রায়, জেলা পরিবার পরিকল্পনার উপ পিরচালক ডাক্তার শেখ মো. সাইদুল ইসলাম।

সভা শেষে পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে উল্লেখযোগ্য অবদানের জন্যে রংপুর বিভাগীয় ও জেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান এবং কর্মীকে সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়। অন্যদের মধ্যে বক্তব্য দেন সদর উপজেলা চেয়ারম্যান নাসিমা জামান ববি, পীরগঞ্জ উপজেলা পরিবার কল্যাণ পরিদর্শক মো. মোস্তাফিজুর রহমান প্রধান প্রমুখ।

ধর্মপাশা (সুনামগঞ্জ) : সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে গতকাল সকালে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা মেডিকেল অফিসার ডা. মিজানুর রহমান রনির সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন। পরিবার পরিকল্পনা কার্যক্রমে গুরুত্বপূর্ণ অবদান রাখায় শ্রেষ্ঠত্ব অর্জন করেন পরিবার কল্যাণ পরিদর্শিকা হাসনা আক্তার, পরিবার পরিকল্পনা পরিদর্শক মো.আবু নোমান, পরিবার কল্যাণ সহকারী উম্মে জাকিয়া, ইউপি চেয়ারম্যান সঞ্জয় রায় চৌধুরী, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সেলবরষ, বেসরকারি সংস্থা কেয়ার জি.এস.কে।

ধুনট (বগুড়া) : বগুড়ার ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে আলোচনা সভা আয়োজন করে পরিবার পরিকল্পনা কার্যালয়। এতে প্রধান অতিথির বক্তব্য দেন ইউএনও সঞ্জয় কুমার মহন্ত। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আ ক ম সানাউল মোস্তফার সভাপতিত্বে সভায় বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসানুল হাছিব, মেডিকেল অফিসার সুমন কুমার সাহা, পরিবার পরিকল্পনা সহকারী আব্দুল খালেক, শাহাদৎ হোসেন, মহিবুল আমিন, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার এ.কে.এম ফেরদৌস হাসান, আফরোজ হায়দার, পরিবার পরিকল্পনা পরিদর্শক শহিদুল ইসলাম ও মিজানূর রহমান প্রমুখ। এই বিভাগে গুরুত্বপূর্ণ অবদান রাখায় শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) : পদ্ধতিতে বিশ্ব জনসংখ্যা দিবসে আলোচনা সভা, ক্রেস্ট ও সনদ বিতরন করা হয়। উপজেলা পরিষদ সভাকক্ষে গতকাল সকালে অনুষ্ঠিত ভার্চুয়াল সভার সভাপতিত্ব করেন ইউএনও মিজানুর রহমান। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্জ্ব হুয়ায়ুন রেজা। স্বাগত বক্তব্য দেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শেখ মেহাম্মদ আদম। এতে আলোচনায় অংশ নেন উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী কর্মকর্তা ইউসুফ আলী, রাধানগর ইউনিয়ন পরিবার পরিকল্যাণ পরিদর্শক সাদিকাতুল বারি, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম সহ বিভিন্ন স্তরের জনগণ। আলোচনা শেষে পরিবার পরিকল্পনা বিষয়ে বিশেষ অবদানের জন্য ৬ জনকে পুরস্কৃত করা হয়।

ফুলবাড়িয়া ( ময়মনসিংহ) : ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলা চেয়ারম্যান কার্যালয়ে গতকাল অনুষ্ঠিত আলোচনা সভার সভাপতিত্ব করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক সরকার। ভার্চুয়াল মিটিংয়ে বক্তব্য দেন উপজেলা আ.লী সভাপতি অ্যাড. মো. মোসলেম উদ্দিন এমপি, ইউএনও আশরাফুল ছিদ্দিক, উপজেলা ভাইস চেয়ারম্যান শরাফ উদ্দিন শর, পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোরশেদ উজ্জল জামান, ডা. মাহমুদা বেগম। পরে উপজেলায় মা ও শিশু স্বাস্থ্য সেবায় ভূমিকা পালনে শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক কালাদহ ইউনিয়নের আমিরুল ইসলাম ও দেওখোলা ইউনিয়নের নাজমুন নাহারকে পুরস্কার ও সনদ প্রদান করা হয়েছে।

আটোয়ারী (পঞ্চগড়) : পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় গতকাল সকালে উপজেলা পরিবার পরিকল্পনা দফতরে সভাকক্ষে আলোচনা সভার সভাপতিত্ব করেন দফতরের অফিসার মো. নুর বক্ত। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা স্বাস্থ্য ও প.প. অফিসার ডা. মো. হুমায়ুন কবীর। পরে উপজেলার শ্রেষ্ঠ পরিবার কল্যাণ কেন্দ্র হিসেবে বলরামপুর ইউনিয়ন স্বাস্থ্য ও প.প. কেন্দ্র , পরিবার কল্যাণ সহকারী মোছা. মসলিমা খাতুন, পরিবার কল্যাণ পরিদর্শীকা মোছা. তাসমিনা খাতুন ও পরিবার পরিকল্পনা পরিদর্শক মো. আমির সোহেলকে ক্রেস্টসহ উপহার সামগ্রী প্রদান করা হয়।

রাণীনগর (নওগাঁ) : নওগাঁর রাণীনগরে সকালে উপজেলার হলরুমে আলোচনা সভায় ইউএনও আল মামুনের সভাপিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন হেলাল, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা পারভিন, পরিবার পরিকল্পনা অফিসার সেলিম জাহাঙ্গীর, আবাসিক মেডিকাল অফিসার মাকসুদুর রহমান সনি। আলোচনা সভা শেষে উপজেলার মাঠ পর্যায়ে সর্বোচ্চ সেবা দানকারি পরিবার কল্যাণ সহকারি, পরিদর্শিকাসহ ৬জনকে পুরুস্কার প্রদান করা হয়।

সিংড়া (নাটোর) : নাটোরের সিংড়ায় উপজেলা হলরুমে আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম শফিকের সভাপতিত্বে বক্তব্য দেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আমিনুল ইসলাম, শাকিরা হায়দার, ডা. মাহবুব পাভেল, ভাইস চেয়ারম্যান মো. কামরুল হাসান কামরান, মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা হক রোজী, তাজপুর ইউপি মো. মিনহাজ উদ্দিন সহ অন্যরা। অনুষ্ঠানে কর্মক্ষেত্রে বিশেষ অবদান রাখায় বিভিন্ন ক্যাটাগরিতে ৪ জন শ্রেষ্ঠ কর্মী ও ৩টি প্রতিষ্ঠানকে সন্মাননা স্মারক ও সনদ তুলে দেওয়া হয়।

কাজিপুর (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের কাজিপুরে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের ভার্চুয়াল আলোচনা সভার সভাপতিত্ব করেন ইউএনও জাহিদ হাসান সিদ্দিকী। এতে বক্তব্য দেন প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা পলাশ ভৌমিক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা একে এম শাহ আলম মোল্লাসহ সকল উপসহকারি মেডিকেল কর্মকর্তাগণ। পরে ৮ টি ক্যাটাগরিতে ৮জন শ্রেষ্ট পরিবার কল্যাণ সহকারি ও পরিদর্শকদের মাঝে অতিথিবৃন্দ পুরস্কার তুলে দেন।

 

"