শাহজাদপুরে বালু উত্তোলনের মহোৎসব

প্রকাশ : ০৮ জুলাই ২০২০, ০০:০০

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বিভিন্ন নদ-নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে ফসলি জমি নদীতে বিলীন হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধরণ কৃষক। পকেট ভারী হচ্ছে স্থানীয় প্রভাবশালী বালুখেকোদের।

জানা গেছে, শাহজাদপুর উপজেলার পোরজনা ইউনিয়নের কলিয়ার চর ও পোতাজিয়া ইউনিয়নের বড়াল নদীতে অবৈধভাবে ড্রেজার মেশিন লাগিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। মহামারি করোনার সুযোগে শাহজাদপুরে চলছে রমরমা বালু ব্যবসা।

সরজমিন ঘুরে দেখা গেছে, উপজেলার পোরজনা ইউনিয়নের কলিয়ার চরের নদীতে রেজাউল, মজনু, জয়নাল ও সেলিম, দরগাহর চরে আব্দুল হান্নান, বাজিয়ার পাড়ায় রেজাউল, নারুয়া আনিছ, শ্রীফলতলায় রাজু আহমেদ হাসু, পার জামিরতায় আবু হানিফ, চর পোরজনার নুর ইসলাম, আনিছ ও সাদেক, পকুরপাড়ের রফিক ছাড়াও উপজেলার মাদলা, দ্বাবাড়িয়া, গঙ্গাপ্রসাদ, নগরডালা, ডায়া ও চর কৈজুরীর বিভিন্ন স্থানে অবৈধ ড্রেজার দিয়ে রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে চক্রটি।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করার ফলে চাষাবাদের জমি হারিয়ে যাচ্ছে। বালু উত্তোলনের সঙ্গে জড়িতরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কেউ মুখ খুলতে সাহস করে না। এভাবে জমি থেকে বালু তুলতে থাকলে শাহজাদপুরের শত শত একর জমি হারিয়ে যাবে। তাই জরুরী ভিত্তিতে বালু উত্তোলন বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা।

এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাসুদ হোসেন বলেন, বিষয়টি তদন্ত করে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

"