টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

  ০৪ জুন, ২০২০

গাজীপুরে বয়লারে কয়লার ব্যবহার, ঝুঁকিতে পরিবেশ

গাজীপুরে পোশাক কারখানার বয়লারে চলছে কয়লার ব্যবহার। ফলে আশপাশের পরিবেশে ব্যাপক দূষণ হচ্ছে। গাজীপুর সদর দক্ষিণ সালনা এলাকার কলোটেক্স এ্যাপারেল সোয়েটার লিমিটেড কারখানার বিরুদ্ধে এমন অভিযোগ করেছেন এলাকাবাসী।

স্থানীয়দের অভিযোগ, কারখানা কর্তৃপক্ষ অধিক মুনাফার আশায় কয়লা দিয়ে অবৈধ উপায়ে বয়লার চালাচ্ছে। যার ফলে এলাকার পরিবেশে দূষিত হওয়ার পাশাপাশি ব্যাপক রোগবালাই ছড়িয়ে পড়ছে। বয়লার থেকে ছোট ছোট কালো কণা উড়ে এসে পড়ছে পুরো এলাকায়। গাছপালার ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে।

কয়লার বয়লারের কারণে এলাকার অনেকেই শ্বাসকষ্টে ভুগছেন। কারখানা কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিচ্ছেন না বলে জানায় স্থানীয়রা। তারা বলেন, অধিক মুনাফার লোভে পড়ে কারখানা কর্তৃপক্ষ বয়লারে ব্যবহার করছে কয়লা।

উদয়ন মডেল স্কুলের প্রধান শিক্ষক মো. আলতাফ হোসেন জানান, তার স্কুলে প্লে গ্রুপ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত ৫০০ এর অধিক ছাত্র-ছাত্রী রয়েছে। এই স্কুলের পাশে কলোটেক্স এ্যাপারেল সোয়েটার লিমিটেড কারখানাটি অনেক ক্ষতি করছে। লিখিত অভিযোগ দিয়েও সমাধান পাচ্ছি না। স্কুলের ছাত্র-ছাত্রীদের শ্বাসকষ্ট থেকে শুরু করে নানা রোগ দেখা দিচ্ছে। স্থানীয়দের জানালেও তেমন কোন উপকার আসছে না। এ নিয়ে কলোটেক্স সুয়েটার কারখানা কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হলে বিষয়টি তারা আমলে নেয়নি।

গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সালাম সরকারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, কয়লা দিয়ে বয়লার পরিচালনা করলে এটা অন্যায়। পরিবেশের ব্যাপক ক্ষতিসাধন হয়। তাছাড়াও কয়লা দিয়ে বয়লার চালালে ওই কারখানার আশেপাশের বসবাসরত বাসিন্দরাদের ক্ষতি হবে।

গাজীপুর জেলা প্রশাসক এস.এম তরিকুল ইসলাম জানান, পরিবেশ অধিদফতর থেকে বলা হয়েছে কয়লা দিয়ে বয়লার পরিচালনা করতে পারবে না। যদি কেউ করে থাকে তাহলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close