উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ০৩ জুন, ২০২০

সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌরসভা

হারিয়ে গেছে পৌর খালটি সেতুর নিচে চায়ের আড্ডা

সিরাজগঞ্জের উল্লাপাড়া পৌর শহরের মাঝেই বড় ওভারব্রিজ। অথচ প্রায় ৬০ বছরের পুরানো ব্রিজটির নিচের খালটি এখন আর নেই। ভরাট হয়ে গেছে। নেই খালের অস্তিত্ব। তবে এলাকার বয়সীদের কাছে খালটি স্মৃতিতে আছে। সেতুর তলায় এখন চলছে চায়ের দোকান। অনেকেই চায়ের দোকানে বসে ব্রিজ আর খাল নিয়ে অতীত স্মৃতিচারণ করে থাকেন।

উল্লাপাড়া শহরের মাঝে ফুলজোর নদীর শাখা খালটির উপর ১৯৬০ সালে বড় ব্রিজটি নির্মাণ করা হয়। তখন এ ব্রিজ হয়ে নগরবাড়ি সড়ক পথে সব ধরনের যানবাহন চলাচল করতো। প্রায় ২৬ বছর আগে সওজ বিভাগের উদ্যোগে নগরবাড়ি বাইপাস মহাসড়ক নির্মাণ হওয়ার পর এ পথে ভারী যানবাহন চলাচল করে না।

স্থানীদের আলাপ থেকে জানা যায়, ব্রিজের নিচে খালের বেশ গভীরতা ছিল। বর্ষায় পুরো খাল পানিতে ভরপুর থাকতো। চলতো নৌকা। শুকনো মৌসুমেও পানি থাকতো খালটিতে। স্থানীয়ভাবে পরিচিত ওভারব্রিজটির তলার খালটি দিনে দিনে ভরাট হয়ে গেছে। এখন আর সহজে মেলানো যায় না এ ব্রিজের তলায় খাল ছিল। প্রায় তিন বছর ধরে ব্রিজের তলাতেই একটি চায়ের দোকান হয়েছে। ব্রিজটি হয়েছে দোকানের ছাউনী। সব সময় কমবেশি ভিড় চায়ের দোকান টিতে জমে থাকে। এলাকার প্রবীন অনেকেই এ দোকানে বসে খালটির অতীত স্মৃতিচারণ করে থাকেন। এছাড়া ব্রিজের পাশ দিয়ে খাল আড়াআড়ি কাঁচা বাজারের সঙ্গে সংযুক্ত করে একটি সড়ক পথ নির্মাণ করেছে স্থানীয় পৌরসভা।

আলাপকালে স্থানীয় ৮ থেকে ১০ জনের সঙ্গে কথা বলে এই প্রতিনিধি। তারা জানান, এখকার অবস্থায় যারা খালটি দেখেনি তারা বিশ্বাস করবে না এ ব্রিজের তলা দিয়ে খাল বেয়ে ছিল, চলাচল করতো নৌকা।

চায়ের দোকানী বাবু মিয়া জানান, তিনি প্রায় তিন বছর হলো দোকান চালাচ্ছেন। খালটি দেখেননি। তবে অনেকেই এখানে এসে ব্রিজ আর খালের স্মৃতিচারণ করে থাকেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close