বগুড়ায় বাসভাড়া বেশি নেওয়ায় ১০ হাজার টাকা জরিমানা

প্রকাশ : ০৩ জুন ২০২০, ০০:০০

বগুড়া প্রতিনিধি

সরকারের বেঁধে দেওয়া ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্তকে অমান্য করে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করায় বগুড়ায় ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে। ‘শ্যামলী পরিবহন’ এর একটি বাসের সুপারভাইজারকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। নওগাঁ থেকে ঢাকার বর্ধিত ভাড়া ৬৪০ টাকা হলেও ৮০০ টাকা আদায় করায় এ জরিমানা করে আদালত। গতকাল মঙ্গলবার দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিএম রাশেদুল ইসলাম এর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়।

বগুড়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিএম রাশেদুল ইসলাম জানান, দূরপাল্লার বাসগুলোতে সরকারের বেঁধে দেওয়া ভাড়া আদায় করা হচ্ছে কিনা সেটি পর্যবেক্ষণের জন্য শহরের ছিলিমপুর এলাকায় প্রথম বাইপাস সড়কে আদালত বসানো হয়। নওগাঁ থেকে ছেড়ে আসা ঢাকাগামী ‘শ্যামলী পরিবহন’ এর একটি বাসকে দুপুর সাড়ে ১২টার দিকে থামানো হয়। এরপর বাসটির ভেতরে বসা যাত্রীদের কাছ থেকে টিকিট নিয়ে দেখা যায় তাদের কাছ থেকে সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত এমনকি শতভাগ বেশি টাকা নেওয়া হয়েছে। তিনি বলেন, নওগাঁ থেকে ঢাকার ভাড়া আগে ছিল ৪০০ টাকা ৬০ শতাংশ ভাড়া বেশি ধরে এখন ৬৪০ টাকা নেওয়ার কথা। কিন্তু একজন যাত্রীর টিকিটে দেখা গেছে, তার কাছ থেকে ৮০০ টাকা ভাড়া নেওয়া হয়েছে।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট জিএম রাশেদুল ইসলাম জানান, সরকারের বেঁধে দেওয়া ভাড়ার অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগটি সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে প্রমাণিত হওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী শ্যামলী পরিবহনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

 

"