কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি

  ০২ জুন, ২০২০

কেন্দুয়ায় নদীর খনন শেষ না হতেই ভরাটের প্রতিযোগিতা

নেত্রকোনার কেন্দুয়ায় সুতী নদীর খননকাজ শেষ হতে না হতেই ভরাটের প্রতিযোগিতায় নেমেছেন স্থানীয় একটি মহল। এ নিয়ে এলাকাবাসীর মাঝে চাপা ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। ওই মহলটি গ্রামবাসীর বাঁধা না মানায় উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ করেছেন এলাকাবাসী। 

এলাকাবাসী ও অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার পাইকুড়া ইউনিয়নের কয়েকটি বিলের পানি নিষ্কাশনের জন্য বাড়লা খালের সঙ্গে সংযুক্ত করে ১ কিলোমিটার সুতী নদী সরকারিভাবে খনন করা হচ্ছে। পানি সম্পদ মন্ত্রণায়লের ব্যবস্থাপনায় চলতি ২০১৯-২০২০ অর্থবছরে ওই নদীর খননকাজ হচ্ছে। এদিকে প্রকল্পের কাজ শেষ না হতেই নদীর কয়েকটি স্থানে পুনঃরায় কৌশলে ভরাটে করে দখল নেয়ার চেষ্টায় লিপ্ত হয়েছেন মজলিশপুর গ্রামের সহোদর দুই ভাই আব্দুস সালাম ও আবুল হাশেম গংরা।

সরজমিনে গেলে দেখা যায়, প্রকল্পের ঠিকাদার এমনিতেই দায়সারাগোচের নদীর খননকাজ করেছেন। যা জনগণের প্রত্যাশা পূরণ হয়নি। এরই মাঝে খননকাজ শেষ হতে না হতেই নদীর পাড়ের মাটি ভেকু মেশিন দিয়ে খেটে পুনঃরায় নদী দখলের করে নিয়েছেন হাশেম গংরা। এনিয়ে স্থানীয়দের মাঝে উত্তেজনা বিরাজ করছে।

মজলিশপুর গ্রামের জহিরুল ইসলাম জুয়েল বলেন, সুতী নদীটি খনন হওয়ায় ইউনিয়নের কয়েকটি বিলের পানি নিষ্কাশন সহজ হয়। কিন্তু আবুল হাশেম ও তার ভাইয়েরা নদীর পাশে জমি থাকায় খনন করে যাওয়ার সঙ্গে সঙ্গে তারা ভেকু মিশিন দিয়ে পাড় কেটে নদীতে পাড় বেঁধে দখল করে নিয়ে যাচ্ছে। শুরুতেই যদি এভাবে দখল করে নেয় তাহলে খনন করে কি লাভ। আর সরকারে উদ্দেশ্য বাস্তবায়ন হবে কিভাবে। আমরা গ্রামবাসী বাঁধা দিলে তারা আমাদের প্রতি বিভিন্ন রকমের ভয়ভীতি ও খুন জখমের হুমকি দেয়।

এ ব্যাপারের জানতে চাইলে অভিযুক্ত আবুল হাশেম বলেন, ‘ভেকু মেশিন দিয়ে নদী খননের সময় পাড়ের মাটি আমার জমিতে পড়ে এই মাটি পাড়ে তুলতে গিয়ে কিছু মাটি নদীতে পরে যাইতে পারে।’

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির চৌধুরী জানান, বহুদিন দৌঁড়-ঝাঁপ করে নদীটি খনন কাজ করা হয়েছে। আর এরেই মাঝে ভরাট করা হয়ে থাকলে এটা খুব দুঃখজনক বিষয় হবে। এলাকাবাসী বিষয়টি আমাকে ফোনে জানিয়েছে খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আল-ইমরান রুহুল ইসলাম জানান, বিষয়টি শুনেছি আর অভিযোগটি আমি এখনো দেখিনি। দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close