পটুয়াখালী প্রতিনিধি

  ০১ জুন, ২০২০

গলাচিপায় সৌরবিদ্যুতে আলোকিত গ্রামীণ জনপদ

পটুয়াখালীর গলাচিপায় সৌর বিদ্যুতে আলোকিত হচ্ছে গ্রামীণ সড়ক, বাজার ও শিক্ষা প্রতিষ্ঠান। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের গ্রামীণ অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় গ্রামীন সড়কে সৌর বিদ্যুতের বাতি বসানো হয়েছে। ফলে অন্ধকার গ্রামীন হাট-বাজার আলোকিত করছে সৌর বাতি। নিরাপদে চলাচল করছে জনগণ।

দেখা যায়, গলাচিপা, চিকনিকান্দি, উলানিয়া, গজালিয়া, কলাগাছিয়া, আমখোলা সড়কসহ চরকাজল ও চরবিশ্বাস, উপজেলার বিভিন্ন বাজার, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দিরের সামনে প্রায় তিনশত পঁয়ত্রিশটি সৌর বাতি বসানো হয়েছে। স্টিলের বিশেষ ধরনের খুঁটিতে সোলার প্যানেলের মাধ্যমে জ্বলছে ল্যামপোস্টের স্বয়ংক্রিয় এ বাতি। সন্ধ্যা হলেই বাতিগুলো স্বয়ংক্রিয়ভাবে জ্বলে উঠছে। আবার সূর্যের দেখা মিললেই নিভে যাচ্ছে। মাইক্রোবাস চালক মনির বলেন, গলাচিপা-চিকনিকান্দি সড়কের কালারাজা এলাকায় গাছ ফেলে নিয়মিত ডাকাতি হতো। সোলার প্যানেল বসানোর ফলে ডাকাতির ঘটনা কমে গেছে। রাতে এখন নির্ভয়ে গাড়ি চালানো যায়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এস.এম দেলোয়ার হোসাইন বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনা সরকারের ২০১৯-২০২০ অর্থ বছরের চলমান প্রকল্প থেকে উপজেলায় রক্ষনাবেক্ষন কাবিটা, কাবিখা গ্রামীন অবকাঠামো সংস্কার নির্বাচনী এলাকায় সোলার প্যানেল বরাদ্ধ দেওয়া হয়েছে। প্রত্যেক কমিউনিটি ক্লিনিকে একটি করে সোলার দিচ্ছি কারণ এটার সঙ্গে মানুষের সেবা সম্পর্কিত।

উপজেলা নির্বাহী অফিসার শাহ্ মো. রফিকুল ইসলাম বলেন, উপজেলার সকল ইউনিয়নে সরকারের পক্ষ থেকে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণের জন্য সোলার দেওয়া হয়েছে।

উপজেলা চেয়ারম্যান মু. শাহিন শাহ বলেন, ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় প্রধানমন্ত্রীর অর্থায়নে সোলার দেওয়া হয়েছে। সংসদ সদস্য এসএম শাহজাদা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অর্থায়নে গলাচিপা উপজেলাকে আলোকিত করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close