বেড়া (পাবনা) প্রতিনিধি

  ৩১ মে, ২০২০

বেড়ায় যমুনার ভাঙন হুমকিতে জেলা বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

পাবনার বেড়া উপজেলার রূপপুর ইউনিয়নে যমুনা নদীতে তীব্র ভাঙন দেখা দিয়েছে। এতে গত ১৫ দিনে যমুনা পাড়ের নটাখোলা ঘাট থেকে মুন্সীগঞ্জ এলাকা পর্যন্ত প্রায় এক কিলোমিটার অংশে অন্তত ৫০ বিঘা ফসলি জমি ও কয়েকটি বসতবাড়ি যমুনায় বিলীন হয়ে গেছে। মারাত্মক ঝুঁকিতে রয়েছে জেলা বন্যানিয়ন্ত্রণ বাঁধসহ ঘোপশিলেন্দা গ্রাম।

স্থানীয়রা জানান, বর্ষা আসতে এখনো দেড় থেকে দুই মাস বাকি। কিন্তু এরই মধ্যে যমুনার ভাঙন তাদের চরম দুশ্চিন্তায় ফেলে দিয়েছে। ১৫ দিন আগে রূপপুর ইউনিয়নের নটাখোলা থেকে মুন্সীগঞ্জ পর্যন্ত এলাকায় ভাঙন শুরু হলেও তিন থেকে চারদিন হলো এর তীব্রতা বেড়েছে। এর মধ্যে ঘোপশিলেন্দা গ্রামের ১২০ মিটার অংশে ভাঙনের তীব্রতা সবচেয়ে বেশি বলে গ্রামবাসী ও পাউবো কর্তৃপক্ষ জানান। ভাঙন এলাকার ১০০ মিটারের মধ্যেই রয়েছে জেলা বন্যাবিয়ন্ত্রণ বাঁধ। ফলে ভাঙন অব্যাহত থাকলে ঘোপশিলেন্দা গ্রামসহ বন্যানিয়ন্ত্রণ বাঁধটি বিলীন হয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। আর এমনটি হলে বর্ষা মৌসুমে গোটা জেলাতেই বিপর্যয় নেমে আসতে পারে।

গত শুক্রবার, ২৯ মে সরেজমিন দেখা যায়, নদী ভাঙতে ভাঙতে গ্রামের মসজিদের একেবারে কাছে চলে এসেছে। ভাঙন এলাকা থেকে ১০০ মিটারের মধ্যেই রয়েছে জেলা বন্যানিয়ন্ত্রণ বাঁধ। স্থানীয় লোকজন করোনা নয়, ভাঙন নিয়েই চরম আতঙ্কে রয়েছেন।

ঘোপশিলেন্দা গ্রামের আবদুর রশীদ, নূরে-আলমসহ আট থেকে ১০ জন বলেন, করোনা এসেছে আবার চলেও যাবে। কিন্তু যমুনায় ঘরবাড়ি ও ফসলি জমি বিলীন হয়ে গেলে তা আর ফিরে আসবে না। তাই করোনা নয়, যমুনার ভাঙনই এখন তাদের মূল আতঙ্ক।

ঘোপশিলেন্দা গ্রামের (চার নম্বর ওয়ার্ড) স্থানীয় ইউপি সদস্য আমিরুল ইসলাম বলেন, আট থেকে দশটি বাড়ি ও প্রায় ৫০ বিঘা ফসলি জমি নদীতে চলে গেছে। ভাঙনের দুশ্চিন্তায় গ্রামের বাকি লোকজনের নাওয়া-খাওয়া প্রায় বন্ধ হয়া গেছে। সবচেয়ে বড় কথা হলো বন্যানিয়ন্ত্রণ বাঁধটি ভেঙে গেলে গোটা জেলাই মারাত্মক বিপদে পড়ে যাবে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেড়া কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আবদুল হামিদ বলেন, ভাঙনের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত অংশের পরিমাণ উল্লেখ করে ভাঙনের বিষয়ে ঊর্র্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছি। শিগগিরই সেখানে ভাঙনরোধে প্রয়োজনীয় কাজ শুরু হবে বলে আশা করছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close