যশোর প্রতিনিধি

  ১৭ এপ্রিল, ২০২০

যবিপ্রবিতে আজ থেকে করোনা পরীক্ষা

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে করোনাভাইরাসের পরীক্ষা শুরু হবে আজ শুক্রবার থেকে। এরই মধ্যে স্বাস্থ্য অধিদফতর থেকে করোনা পরীক্ষার কিটসহ অন্যান্য উপকরণ সরবরাহ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জিনোম সেন্টারের যন্ত্রপাতি ট্রায়াল দেওয়া হয়েছে।

যবিপ্রবি উপাচার্য ড. আনোয়ার হোসেন বলেন, করোনা পরীক্ষার কিটসহ আনুষঙ্গিক উপকরণ পেয়েছি। ল্যাবে স্ট্যান্ডার্ড রান দিয়েছি। কিট ঠিকঠাক আছে কিনা পরীক্ষা করছি। আশা করছি কাল (শুক্রবার) থেকে করোনা পরীক্ষা শুরু করতে পারব।

এর আগেই স্বাস্থ্য অধিদফতর পরীক্ষা করতে সম্মতি দিয়েছিল। এ ব্যাপারে মোবাইল ফোনে স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ টেকনিক্যাল কমিটি ল্যাবরেটরি ইনভেস্টিগেশনের সভাপতি ও অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানিয়েছিলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে করোনা পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে। অতি দ্রুত সেখানে নমুনা সংগ্রহ করে পাঠানো হবে।

উপাচার্য ড. আনোয়ার হোসেন জানান, যবিপ্রবির জিনোম সেন্টারে ২০১৯ সালে সংগ্রহ করা বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির পিসিআর মেশিন রয়েছে। একসঙ্গে এখানে ৯৬ জনের পরীক্ষা সম্ভব। বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের চারজন শিক্ষক করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করবেন। তারা ছাড়াও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দুজন শিক্ষক এই ল্যাবে কাজ করবেন। তাদেরও প্রশিক্ষিত করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close