১০ টাকা কেজির চাল আত্মসাৎ ডিলারশিপ বাতিল

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২০, ০০:০০

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরে চাল বিক্রিতে অনিয়ম ও দুর্নীতির দায়ে

ময়মনসিংহের গৌরীপুরে রুকুনুজ্জামান পল্লব নামের এক আওয়ামী লীগ নেতার ডিলারশিপ বাতিল করা হয়েছে। পাশাপাশি ওই ডিলারের জামানত বাজেয়াপ্ত করেছে সংশ্লিষ্ট প্রশাসন। গত মঙ্গলবার উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা বিপ্লব কুমার সরকার সাংবাদিকদের ডিলারশিপ বাতিল ও জামানত বাজেয়াপ্তের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, রুকুনুজ্জামান পল্লব উপজেলার ২নং গৌরীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতাধীন ওই ইউনিয়নে তার চালের ডিলারশিপ রয়েছে। চাল বিক্রিরর সুবাধে গত চার বছর ধরে পল্লব ওই ইউনিয়নের অর্ধশতাধিক হতদরিদ্র সুবিধাভোগীর তথ্য গোপন করে তাদের বরাদ্দ করা চাল আত্মসাৎ করে আসছিলেন। কিন্তু দোকানের সামনে সুবিধাভোগীদের তালিকা না টানানোয় তার এই অনিয়মের বিষয় কেউ জানতে পারেনি।

চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে সুষ্ঠুভাবে সরকারের ১০ টাকা কেজির চাল বিক্রি ও বিতরণের লক্ষ্যে উপজেলার প্রত্যেক ডিলারের দোকানে সুবিধাভোগীদের তালিকা টানানোর নির্দেশ দেয় স্থানীয় প্রশাসন। তালিকা টানানোর পর গৌরীপুর ইউনিয়নের ৬০ জন সুবিধাভোগী জানতে পারেন তারা এই কর্মসূচির তালিকাভুক্ত। কিন্ত গত চার বছর ধরে ওই ৬০ জনের নামে বরাদ্দ করা কার্ড নিজের কাছে রেখে তাদের বরাদ্দ করা চাল আত্মসাৎ করে এসেছেন ডিলার পল্লব। অপরদিকে চাল বিক্রির এই অনিয়মের বিষয়টি জানাজানি হলে গত ১১ এপ্রিল ভুক্তভোগী হতদরিদ্ররা পল্লবের বিরুদ্ধে বিক্ষোভ করে জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দেয়।

ইউএনও সেজুতি ধর বলেন অভিযোগের বিষয়ে ডিলা সন্তোষজনক জবাব দিতে না পারায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

"