পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি

  ০৫ এপ্রিল, ২০২০

ভিজিএফের চাল আত্মসাতের অভিযোগে ইউপি চেয়ারম্যান আটক

বরগুনার পাথরঘাটা উপজেলার কাকচিড়া ইউনিয়নে জেলেদের জন্য বরাদ্দ করা ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগ ওঠেছে চেয়ারম্যান আলাউদ্দিন পল্টুর বিরুদ্ধে। গত শুক্রবার বিকালে ইউএনও হুমায়ূন কবির সরেজমিনে ঘটনার তদন্তে গেলে চেয়ারম্যানের বিচার দাবি করে বিক্ষোভ করেন এলাকাবাসী। এদিকে, গতকাল শনিবার দুপুর ১২টায় কাকচিড়া ইউনিয়ন পরিষদ থেকে তাকে আটক করা হয়। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন পাথরঘাটা থানার ওসি মো.

শাহাবুদ্দিন।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার কাকচিড়া ইউপির কার্ডধারী ৫৫০ জন জেলের জন্য বরাদ্দ করা ভিজিএফের ৪৪ টন চাল গ্রহণ করেন স্থানীয় ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু। প্রতি জেলেকে দুই মাসের জন্য ৮০ কেজি করে চাল প্রদানের কথা। কিন্তু চেয়ারম্যান ট্যাগ অফিসারের অনুপস্থিতিতে প্রতি জেলেকে ৩০ কেজি করে চাল প্রদান করেন। এতে ৫৫০ জন জেলের জন্য বরাদ্দ করা চালের ২৭ হাজার ৫০০ কেজি চাল আত্মসাৎ করেন চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু।

স্থানীয় আলম পহলান জানান, ভিজিএফ ছাড়াও কাকচিড়া ইউনিয়ন পরিষদে যত ধরনের সহায়তা আসে তার সব ক্ষেত্রেই দুর্নীতি করেন চেয়ারম্যান।

ইউপি সদস্য সোনিয়া আক্তার জানান, ইউপি চেয়ারম্যান তাকে ৪০ জনের নামের তালিকা দিতে বলেন। এর প্রেক্ষিতে তিনি তালিকা করে দেন। কিন্তু চাল বিতরণের দিন সকালে এসে দেখেন বিতরণ শেষ।

ট্যাগ অফিসার রনজিৎ মিস্ত্রী জানান, চাল বিতরণের কোনো খবর আমার জানা নেই। আমার অনুপস্থিতিতে চাল বিতরণ হয়েছে।

অভিযুক্ত কাকচিড়া ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু গত শুক্রবার এ প্রতিবেদককে বলেন, আমি ১ হাজার ৪৬৬ বস্তা চাল পেয়েছি যা ১ হাজার ৪৬৬ জনের মধ্যে বিতরণ করা হয়েছে। এদিকে ৫৫০ জনের জন্য বরাদ্দ করা চাল ১ হাজার ৪৬৬ জনের মধ্যে বিতরণের নিয়ম আছে কি-না জানতে চাইলে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।

পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির জানান, চেয়ারম্যান আলাউদ্দিন পল্টু চাল বিতরণে অনিয়ম করেছেন। বরাদ্দ করা ৪৪ টন চালের মধ্যে সাড়ে ১৬ টন চাল বিতরণের সঠিক প্রমাণ দিতে পেরেছেন। বাকি সাড়ে ২৭ টন চাল বিতরণের কোনো সঠিক প্রমাণ দিতে পারেননি তিনি।

ইউএনও হুমায়ূন কবির জানান, অভিযোগের বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে বলেও জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close