মেহেরপুরে সপ্তাহে আড়াই লাখ টাকার মধু সংগ্রহ

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২০, ০০:০০

মেহেরপুর প্রতিনিধি

মেহেরপুরের বিভিন্ন লিচু বাগানে মৌচাষিরা মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন। জেলা শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে ‘মৌ-বাক্স’ বসিয়ে মধু সংগ্রহ করছেন মৌচাষিরা। মার্চের প্রথম থেকে এভাবে মধু সংগ্রহ করছেন তারা। সপ্তাহে মেহেরপুরের এসব লিচু বাগান থেকে ১২ থেকে ১৫ মণ মধু পাওয়া যাচ্ছে। এসব মধু প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০০ টাকা দরে। এই হিসাবে প্রতি সপ্তাহে প্রায় আড়াই লাখ টাকার মধু সংগ্রহ হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, লিচু গাছের নিচে সারি সারি সাজিয়ে রাখা হয়েছে কাঠের তৈরি কৃত্রিম মৌ-বাক্স। সেখান থেকে দলে দলে মৌমাছি বসছে লিচুর মুকুলে। মধু এনে জমা করছে বাক্সে। প্রতি সপ্তাহে সেই বাক্স থেকে মধু সংগ্রহ করছেন মৌচাষিরা।

সাতক্ষিরার মৌচাষি কাজি আরিফ জানান, প্রতি বছরের মার্চে তিনি মেহেরপুরে আম-লিচুর বাগানে মধু সংগ্রহে আসেন। এরপর তিনি উত্তরাঞ্চলে মধু সংগ্রহে যাবেন। ভ্রাম্যমাণ মৌচাষি আরিফ আরো জানান, আট মাস তারা বিভিন্ন জেলায় মধু সংগ্রহ করেন। চার মাস তারা বসে থাকেন। এই চার মাস তাদের মৌমাছির খাবার হিসেবে খরচ হয় মাসে প্রায় ৫০ হাজার টাকা।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো. কামরুল হক মিয়া জানান, মাটির গুণে মেহেরপুরের সব ধরনের ফল সুস্বাদু। এ কারণেই ফুলের মধুও সুস্বাদু এবং গুণসমৃদ্ধ। এজন্য দেশজুড়ে মেহেরপুরের মধুর সুনাম আছে। বিভিন্ন জেলার মৌচাষিরা আম-লিচুর মৌসুমে মেহেরপুরে ছুটে আসে মধু সংগ্রহে।

 

"