তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ০৪ এপ্রিল, ২০২০

তাড়াশে সড়ক নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বারুহাঁস ইউনিয়নের বিনোদপুর-খড়খড়িয়া আঞ্চলিক সড়কের নির্মাণকাজে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের অভিযোগ ওঠেছে।

উপজেলা প্রকৌশল অধিদফতর সূত্রে জানা গেছে, প্রকৌশল অধিদফতরের ৯৪ লাখ টাকা ব্যয়ে ১ হাজার ১০০ মিটারের মধ্যে প্রথম ধাপে ওই ৪৪ মিটার আঞ্চলিক সড়কের নির্মাণ কার্যাদেশ পায় ঠিকাদারি প্রতিষ্ঠান জালাল কনস্ট্রাকশন। কার্যাদেশ পাওয়ার পরবর্তী সময়ে ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে কাজটি কিনে নেন পাঠান কনস্ট্রাকশন নামের অপর একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

সরেজমিনে দেখা যায়, বিনোদপুর-খড়খড়িয়া আঞ্চলিক সড়কে নিম্নমানের ইটের খোয়া দিয়ে কার্পেটিং করা হচ্ছে। স্থানীয়রা অভিযোগ করে বলেন, সড়কটি নির্মাণের সময় খোয়া দেওয়ার পূর্বে বেড তৈরিতেও ব্যাপক অনিয়ম করেছে ঠিকাদারি প্রতিষ্ঠানটি। নিয়মানুযায়ী খোয়া, বালু দিয়ে দুই ফুট বেড তৈরির কথা থাকলেও পলি মাটি মিশ্রিত বালু দিয়ে এক থেকে দেড় ফুটের বেড তৈরি করা হয়েছে। এ সময় স্থানীয়রা আরো জানান, করোনাভাইরাসের কারণে সাধারণ লোকজন ঘর থেকে খুব একটা বের হচ্ছেন না। এ সুযোগে ঠিকাদারি প্রতিষ্ঠানটি নিম্নমানের ইট ব্যবহার করে দ্রুত কাজ শেষ করছেন। পরে নিম্নমানের নির্মাণসামগ্রী ব্যবহারের বিষয়টি উপজেলা প্রকৌশল অধিদফতরের সার্ভেয়ার নাজমুল হাসানকে জানালে তিনি ওই আঞ্চলিক সড়কের কাজ বন্ধ করে দেন।

নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগের বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান পাঠান কনস্ট্রাকশনের দায়িত্বে থাকা মমিন পাঠান জানান, সামান্য কিছু নিম্নমানের ইটের খোয়া দেওয়া হতে পারে। তা সরিয়ে নেওয়া হবে।

উপজেলা প্রকৌশলী বাবলু মিঞা জানান, ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্মাণাধীন সড়ক থেকে নিম্নমানের নির্মাণসামগ্রী সরিয়ে নিতে বলা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close