প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ এপ্রিল, ২০২০

নিম্নআয়ের মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ

দেশে করোনা ভাইরাস মোকাবেলায় গত ২৭ মার্চ থেকে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এতে করে বিপাকে পড়েছেন দরিদ্র ও নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। এমন পরিস্থিতিতে সরকারি ও বেসরকারি ভাবে তাদের পাশে দাঁড়িয়েছেন অনেকে। গতকাল মঙ্গলবার বিভিন্ন জেলা ও উপজেলায় খাদ্য সামগ্রীসহ নানা উপকরণ বিতরণ করা হয়। প্রতিনধিদের পাঠানো খবর-

বগুড়া : বগুড়ায় জেলা চাউলকল মালিক সমিতি ও জেলা খাদ্য বিভাগের কর্মকর্তার উদ্যোগে ৫ হাজার পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদানের জন্য ৫০ মেট্রিকটন চাল ও নগদ ২ লাখ ৫০ হাজার টাকা জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদের কাছে হস্তান্তর করা হয়েছে। জেলা খাদ্য নিয়ন্ত্রক সাইফুল ইসলাম জানান, সামাজিক দায়বদ্ধতা থেকেই জেলা খাদ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারী এবং চাউলকল মালিকদের উদ্যোগে এই ত্রাণ জেলা প্রশাসকের কাছে বিতরণের জন্য দেওয়া হয়।

রাজবাড়ী : রাজবাড়ীতে ৩০টি পরিবারের পাশে দাড়িয়েছে জিটিভি ও সারাবাংলা নেটের জেলা প্রতিনিধি তরুন সাংবাদিক আশিকুর রহমান। মঙ্গলবার সকালে সদর উপজেলার বসন্তপুর রেল স্টেশনে ৩০টি হতদরিদ্র পরিবারের মাঝে খাদ্যসামগ্রী ও মাস্ক বিতরণ করা হয়। এ সময় রাজবাড়ীর খানখানাপুর পুলিশ তদন্তকেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর শহীদুল ইসলাম, যুগান্তর পত্রিকার জেলা প্রতিনিধি সাংবাদিক হেলাল মাহমুদ ও সাংবাদিক আশিকুর রহমান এবং তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

টাঙ্গাইল : টাঙ্গাইল জেলা যুবদলের উদ্যোগে শ্রমজীবী, দুস্থ্য, অসহায়, প্রতিবন্ধী মানুষের মাঝে ত্রাণ দেওয়া হয়েছে। মঙ্গলবার দিনভর বিভিন্ন এলাকায় ঘুরে জেলা যুবদলের আহ্বায়ক আশরাফ পাহেলী, যুগ্ম আহ্বায়ক খ. রাশেদুল আলম, আব্দুল্লাহেল কাফী, মাহমুদুল হাসান টিটনসহ নের্তৃবৃন্দ উপস্থিত থেকে এসব ত্রাণ প্রদান করেন।

জয়পুরহাট : জয়পুরহাটে মুজিব নগর চিত্রাপাড়া সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে অসহায় দরিদ্র, কর্মহীনদের মাঝে প্রতিদিন খাবার তুলে দেওয়া হচ্ছে। চিত্রাপাড়া মুজিব নগর মসজিদ চত্তরে প্রতিদিন রাত ৮টার পর এখাদ্য বিতরণ কর্মসূচি পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আব্দুল রাজ্জাক। কর্মসূচিতে সহযোগিতার হাত বারিয়েছেন জয়পুরহাট পৌর মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক, জেলা মটর শ্রমিক ইউনিয়নের সম্পাদক রফিকুল ইসলাম রফিক, জেলা সেচ্ছা সেবক লীগের সভাপতি মাসুদ রেজা, সংগঠনের উদ্যেগ্যতা মসিউর রহমান রিন্টু, সুথি, জেলা কাঠ শ্রমিক ইউনিয়ন সভাপতি আশরাফুল ইসলাম টকোন প্রমুখ।

খাগড়াছড়ি : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ বরাদ্দে খাগড়াছড়িতে ১০ হাজার গরীব-দুস্থ ও দিনমজুর পরিবারের পাশে দাঁড়িয়েছেন পার্বত্য জেলা পরিষদ। কোভিড-১৯’র বিপর্যয় থেকে মুক্ত ও নিরাপদ রাখতে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী কাজ করছেন। তিনি নিজেই মাঠপর্যায়ে সচেতনতমূলক প্রচারাভিযান, প্রতিরোধমূলক সামগ্রী যেমন মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ এবং গণপরিবহনে জীবাণুনাশক ছিটানোর কর্মসূচিতে অংশ নেন।

নাটোর : নাটোর সদর ও নলডাঙ্গা উপজেলার ১২টি ইউনিয়ন ও দু’টি পৌরসভার দিনমজুর ও কর্মহীনদের জন্য খাদ্য ও অন্যান্য সামগ্রী বিতরণ করা হয়েছে। শহরের কাদিভিটা এলাকায় জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল নিজস্ব অর্থায়নে প্রতিটি পৌরসভার ও ইউনিয়নের আ.লীগের সভাপতি ও সম্পাদকের হাতে এসব সামগ্রী তুলে দেন। এসব সামগ্রীর মধ্যে ছিল ৪০ মেট্রিক টন চাল, ৫ মেট্রিক টন আলু, ৪ মেট্রিক টন ডাল, ৪ হাজার লিটার সোয়াবিন তেল, ২ হাজার পিস মাস্ক, ৪ হাজার পিস হ্যান্ড স্যানিটাইজার ও ৪ হাজার পিস সাবান।

পটুয়াখালী : পটুয়াখালীতে অসহায় দিনমজুর ও নিম্ন আয়ের নারী পুরুষের মাঝে চাল, আলু, ডাল, তেল, পেয়াজ, মাস্ক, সাবান বিতরণ কার্যক্রম শুরু করেছে জেলা আ.লীগ। গতকাল এসব মানুষের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেন জেলা আ.লীগের সভাপতি মুক্তিযোদ্ধা কাজী আলমগীর। এ সময় উপস্থিত ছিলেন জেলা আ.লীগের সম্পাদক ভিপি আবদুল মান্নান, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা শাহজাহান খান, সদর উপজেলা আ.লীগের সম্পাদক বিএম শাহজাহান পারভেজ শাহজাহান ভুইয়া প্রমুখ।

তাড়াশ (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের তাড়াশে দুই হাজার পরিবারের জন্য ২০ মেট্রিক টন চাল বিতরণ শুরু হয়েছে। ত্রাণ মন্ত্রণালয়ের খাদ্য সহায়তার অংশ হিসেবে জিআর’র আওতায় আটটি ইউনিয়নে এসব চাল বরাদ্দ করা হয়। তাড়াশ ইউএনও ইফফাত জাহান, বিভিন্ন ইউনিয়নে গিয়ে খাদ্য সহায়তা হিসেবে পরিবার প্রতি ১০ কেজি করে চাল বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নুর মামুন, ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান মজনু, মোক্তার হোসেন মুক্তা প্রমুখ।

উল্লপাড়া (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় স্থানীয় সংসদ সদস্য তানভীর ইমাম ব্যক্তিগত তহবিল থেকে কর্মহীন অসহায়দের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন। উপজেলার বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভা এলাকায় ঘরে থাকা কর্মহীনদের মাঝে খাদ্য সামগ্রীর চাল, ডাল, আলু, পেয়াজ, লবন, তেল ও সাবান বিতরণ করা হয়। এ সময় উপজেলা আ.লীগের আহবায়ক মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, পৌর মেয়র এস.এম. নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মনিরুজ্জামান পান্না, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

শাহজাদপুর (সিরাজগঞ্জ) : শাহজাদপুরে ২ হাজার দরিদ্র পরিবারের মাঝে গতকাল খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব হাসিবুর রহমান স্বপনের ব্যক্তিগত তহবিল থেকে উপজেলার পৌরসভাসহ বিভিন্ন ইউনিয়নের ২ হাজার হত-দরিদ্র পরিবারের মাঝে এ খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। গতকাল সকালে উপজেলা পরিষদ চত্বর, স্থানীয় ঈদগাহ ময়দান ও বিসিক বাসস্ট্যান্ড এলাকার খাদ্য গুদাম চত্বরের পৃথক তিন স্থানে কর্মহীন দিন মজুরদের মাঝে খাদ্য সামগ্রীর প্যাকেট বিতরণ করেন সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন। এ সময় উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, ইউএনও শাহ মো. শামসুজ্জোহা, ভাইস চেয়ারম্যান লিয়াকত আলীসহ উপজেলা আ.লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে কর্মহীন মানুষের পাশে দাঁড়িয়েছে উপজেলা নৌকা ফাউন্ডেশন। মঙ্গলবার সকাল ১১টায় পৌরসভার ডাকবাংলো চত্বরে কয়েকশ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন উপজেলা নৌকা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও জেলা পরিষদ সদস্য এমদাদুল হক নাদিম। বিতরণকালে আরো উপস্থিত ছিলেন নৌকা ফাউন্ডেশন ও উপজেলা আ.লীগের আহবায়ক কমিটির সদস্য সফিউদ্দৌলা পামেল, ফাউন্ডেশনের সদস্য, সাংবাদিক ইমদাদুল হক, সদস্য মাহ আলম প্রমুখ।

পার্বতীপুর (দিনাজপুর) : দিনাজপুরের পার্বতীপুরে সচেতনেতা সৃষ্টির পাশাপাশি দুঃস্থ ও গরীবদের মাঝে চাল ও বিভিন্ন খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। উপজেলা চেয়ারম্যান ও আ.লীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামাণিক এসব খাদ্য সামগ্রী বিতরণ করেন। সোমবার সন্ধ্যায় শহরের রেলগেট, সুইপার কলোনী, পুরাতন বাজার হাট, কুমার পট্টি, শহিদ বদ্ধভূমি বস্তি, মুসাহার পট্টি, গার্লস স্কুল সংলগ্ন সুইপার কলোনীতে এসব খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এসময় উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক উপস্থিত ছিলেন।

কালিয়াকৈর (গাজীপুর) : গাজীপুরের কালিয়াকৈরে আলোকিত যুব সংঘের উদ্দ্যোগে অসহায় পরিবারের মাঝে খাদ্য সামগ্রী ও মাস্ক বিতরণ করা হয়েছে। মঙ্গলবার পৌরসভার কালামপুর এলাকার বাড়িবাড়ি গিয়ে এসব খাদ্য ও মাস্ক বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি বিশিষ্ট নাট্য প্রযোজক সমাজ সেবক শাকাওয়াত হোসেন শওকত, সাংগঠনিক সম্পাদক আব্দুল বাছেদ, উপজেলার প্রেসক্লারের অর্থ সম্পাদক দেলোয়ার হোসেন, নাজির মাহমুদ, সাইফুল প্রমুখ।

আমতলী (বরগুনা) : বরগুনার আমতলীতে খাদ্য সহায়তা কার্যক্রমের আওতায় উপজেলা প্রশাসনের উদ্যোগে হলদিয়া ইউনিয়নের ৬০ হতদরিদ্র কর্মহীন পরিবারের মধ্যে খাদ্য সহায়তা বিতরণ করা হয়েছে। ইউএনও মনিরা পারভীন হলদিয়া ইউনিয়নের ৬০ হতদরিদ্র পরিবারের মাঝে এসব খাদ্য সামগ্রী বিতরণ করেন। প্রত্যেক পরিবারকে দশ কেজি চাল, পাঁচ কেজি আলু ও দুই কেজি ডাল দেয়া হয়। বিতরণ কালে উপস্থিত ছিলেন হলদিয়া ইউপি চেয়ারম্যান, উপজেলা আ.লীগের সম্পাদক শহিদুল ইসলাম মৃধা।

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে দেশবন্ধু গ্রুপ চেয়ারম্যান শিল্পপতি গোলাম মোস্তফা ও উপজেলা যুবলীগের সভাপতি আব্দুর রাজ্জাকের যৌথ উদ্যোগে বিভিন্ন শ্রমিক সংগঠনের কর্মহীন হতদরিদ্র শ্রমিকদের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। মঙ্গলবার দুপুরে বাসস্ট্যান্ডের শ্রমিক কার্যালয়ে ৩৫০ শ্রমিকদের মাঝে এ জরুরী খাদ্য বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের সভাপতি আব্দুর রাজ্জাক, উত্তর ধরলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি বশির আহমেদ বাশি, উপজেলা শ্রমিক লীগের সভাপতি মিজানুর রহমান প্রমুখ।

ধামরাই (ঢাকা) : ঢাকা-২০ (ধামরাই) আসনের সংসদ সদস্য ও ঢাকা জেলা আ.লীগের সভাপিত আলহাজ¦ বেনজির আহম্মেদ উপজেলার ১৬টি ইউনিয়নয়সহ ১টি পৌরসভার হতদরিদ্র ৫ হাজার পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন। মঙ্গলবার সকাল থেকে ধামরাই ইসলামপুর ডাকবাংলা থেকে শুরু করে পৌর মেয়রসহ প্রতিটি কাউন্সিলর ও উপজেলা চেয়ারম্যান এবং আ.লীগের নেতাদের হাতে ত্রাণ তুলে দেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি মোহাদ্দেস হোসেন, পৌর আ.লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ¦ গোলাম কবির প্রমুখ।

দুর্গাপুর (নেত্রকোনা) : নেত্রকোনার দুর্গাপুরে সুসং আশ্রায়ন ও দক্ষিণপাড়া আশ্রায়ন প্রকল্পে অবস্থানরত অতিদরিদ্র ও কর্মহীন ৫শ’ মানুষের মাঝে খাদ্য সামগ্রী পৌঁছে দেন বিশিষ্ট ব্যবসায়ী আলাল উদ্দিন আলাল। সোমবার সকাল ১০টার দিকে ওই দুটি আশ্রায়ন প্রকল্পে এ বিতরণ কার্যক্রম শুরু হয়। পৌর সদরের ৯টি ওয়ার্ডে পর্যায়ক্রমে এ পাঁচ হাজার খাদ্য সামগ্রী বিতরণ করা হবে। বিতরণ কালে উপস্থিত ছিলেন স্থানীয় কাউন্সিলর মতিউর রহমান, প্রেসক্লাব সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল, সম্পাদক তোবারক হোসেন খোকন, প্রমুখ।

পাইকগাছা (খুলনা) : খুলনার পাইকগাছায় দূর্যোগ ব্যবস্তাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত খাদ্য সহায়তা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের নির্দেশনায় এলাকার গণপরিবহন শ্রমিক, ইজিবাইক ও সেলুন শ্রমিকদের মাঝে বিতরণ করা হয়। সোমবার দুপুরে উপজেলা পরিষদ চত্তরে স্থানীয় শ্রমজীবী মানুষের মাঝে খাদ্য সহায়তা হিসেবে চাল, ডাল, তেল, আলু ও পেঁয়াজসহ বিভিন্ন সামগ্রী বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী ও ইউএনও জুলিয়া সুকায়না।

বকশীগঞ্জ (জামালপুর) : জামালপুরের বকশীগঞ্জে অসহায়, দুস্থ ও কর্মহীন মানুষের মাঝে ত্রাণ ও খাদ্য সামগী বিতরণ অব্যাহত রেখেছেন উপজেলা চেয়ারম্যান আবদুর রউফ তালুকদার। টানা চার দিনের মত মঙ্গলবারও দুই শতাধিক ব্যক্তির মাঝে ১০ কেজি করে চাল, ১ কেজি করে ডাল, ১টি করে সাবান বিতরণ করা হয়। ত্রাণ বিতরণ কালে উপজেলা ভাইস চেয়ারম্যান মাসুমা ইয়াসমীন স্মৃতি, শামসুল আলম, সাইফুল ইসলাম রেজভী, মোতালেব হোসেন, আবুল কালাম আজাদ সুলতান উপস্থিত ছিলেন।

বেলকুচি (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের বেলকুচিতে বিভিন্ন ইউনিয়নের প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠী বিশেষত বেদে সম্প্রদায়, মুচি ও ভাসমান মানুষের বাড়ি বাড়ি গিয়ে খাদ্য সামগ্রী তুলে দেন ইউএনও সিফাত-ই-জাহান। এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ রহমত উল্লাহ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাশেদুল ইসলাম।

দৌলতপুর (কুষ্টিয়া) : কুষ্টিয়ায় দৌলতপুর উপজেলার পিয়ারপুর ইউনিয়নে হত দরিদ্রদের মধ্যে খাদ্য সহায়তা হিসাবে চাল, ডাল, তেল ও আলু দেওয়া হয়েছে। মঙ্গলবার বেলা ১১ টায় পিয়ারপুর গ্রামে স্থানীয় ব্যবসায়ী আসাদুজ্জামান লাল্টুর অর্থায়নে এলাকার ৩ শতাধিক হত দরিদ্র ও দিন মজুরদের মধ্যে এ খাদ্য সহায়তা দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এজাজ আহমেদ মামুন, ইউএনও শারমিন আক্তার, ওসি আরিফুর রহমান, ইউপি চেয়ারম্যান আবু ইউসুফ লালু প্রমুখ।

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) : ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল পৌর সভার মেয়র ও উপজেলা যুবলীগের সভাপতি আলমগীর সরকার অসহায় দুঃস্থ ও শ্রমজীবি মানুষদের মাঝে ব্যক্তিগত ও পৌরসভার পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছেন। এদিকে পৌরসভায় সরকারী ভাবে বরাদ্দ পাওয়া চার মেট্রিক টন চাল শ্রমজীবিদের মাঝে বিতরণের জন্য পৌরসভার ৯টি ওর্য়াডের সংশ্লিষ্ট কাউন্সিলরদের ১১ সদস্য কমিটি করে দিয়েছে পৌর মেয়র।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close