ফরিদপুর প্রতিনিধি

  ৩০ মার্চ, ২০২০

ফরিদপুরে আটকে পড়া শ্রমিকদের বাড়িতে প্রেরণ

করোনাভাইরাসের কারণে গণপরিবহনসহ সব ধরনের যানবাহন বন্ধ হয়ে যাওয়ায় ফরিদপুর শহরে আটকে পড়া কাজের খোঁজে আসা বিভিন্ন জেলার দিনমজুররা। গত শনিবার সাউথ লাইন পরিবহনের তিনটি বাসে করে ১৯৮ দিনমজুরকে বাড়িতে পাঠানোর ব্যবস্থা করা হয়।

জানা গেছে, নাটোর, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, নওগাঁসহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলার ১৯৮ দিনমজুর কাজের খোঁজে ফরিদপুরে আসে। চলমান পরিস্থিতির কারণে কাজ বন্ধ হয়ে গেলে বিপাকে পড়েন এসব নিম্নআয়ের মানুষ। গত কয়েক দিন ধরে সবাই জড়ো হয়েছিল ফরিদপুর শহরতলীর নূরু মিয়া বাইপাস এলাকার ব্রাহ্মণকান্দা এলাকায়। সেখানকার নির্মাণাধীন কয়েকটি দোকানে কাটছিল তাদের রাত। কাজ না পাওয়ায় হাতে কোনো টাকা-পয়সা ছিল না। টাকা থাকলেও উপায় ছিল না কিছু কিনে খাওয়ার, কেননা সব খাবার হোটেলও বন্ধ। সব মিলিয়ে এক মানবিক বিপর্যয়ের মুখে পড়েছিলেন ওই শ্রমিকরা।

এমন পরিস্থিতিতে ফরিদপুর শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চৌধুরী বরকত ইবনে সালাম গত শুক্রবার নূরুমিয়া বাইপাস এলাকায় ঘুরতে গিয়ে ওই দিনমজুরদের কথা জানতে পারেন। তিনি গত শুক্রবার রাত ও শনিবার আটকে পড়া শ্রমিকদের খাওয়ার ব্যবস্থা করেন। গত শনিবার তার মালিকানাধীন সাউথ লাইন পরিবহনের তিনটি বাসে করে তাদের বাড়ি পাঠানোর ব্যবস্থা করেন। এ সময় প্রত্যেক শ্রমিককে সাবান দিয়ে হাত ধোয়ানো হয়, দেওয়া হয় মাক্স এবং ১০০ করে টাকা। দুপুরে তিনটি বাস রওনা হয়ে যায় উত্তরবঙ্গের বিভিন্ন জেলার উদ্দেশে।

চৌধুরী বরকত ইবনে সালাম বলেন, এ কাজে তাকে সাহায্য করেছেন সদর আসনের সংসদ সদস্য খন্দকার মোশাররফ হোসেন, জেলা প্রশাসক অতুল সরকার এবং পুলিশ সুপার মো. আলিমুজ্জামান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close