মদন (নেত্রকোনা) প্রতিনিধি

  ২০ ফেব্রুয়ারি, ২০২০

মদনের তলার হাওর

স্লইসগেটের ঢালা অকেজো বোরো আবাদ নিয়ে শষ্কা

নেত্রকোনার মদনে তলার হাওরে স্লুইসগেটের ঢালা অকেজো থাকায় বোরো ফসল ক্ষতির আশষ্কায় রয়েছেন কৃষকরা। এদিকে বাঁধ থেকে ১শ’ ফুট দূরত্বে মাটি কাটার নিয়ম থাকলেও তলার হাওরে বালালী পদমশ্রী উপ-প্রকল্পে ফসল রক্ষা বাঁধে পুরাতন বাঁধ থেকে মাটি কেটে মেরামতের অভিযোগ রয়েছে।

স্থানীয় কৃষক আঙ্গুর মিয়া, হেলালসহ একাধিক ভুক্তভোগী কৃষকরা জানান, বালালী পদমশ্রী উপ-প্রকল্পের স্লুইচ গেটটি ৮-১০ বছর ধরে অকেজো হয়ে পড়ে থাকলেও প্রতি বছরেই সরকার লাখ লাখ টাকা ব্যয়ে বেড়ি বাঁধ সংস্কার করছে। ফলে স্লুইচ গেট অকেজা থাকায় বেড়ি বাঁধ আমাদের কাজে আসছে না। স্লুইচ গেটের ঢালা মেরামত না করায় প্রতি বছর চৈত্র মাসের সামান্য বৃষ্টিতেই গেট দিয়ে বাঁধের ভিতর পানি প্রবেশ করে কৃষকের শতশত হেক্টর জমির বোরো ধান নষ্ট হয়। প্রতি বছর আমরা বোরো মৌসুমে বস্তা ফেলে পানি আটকানোর চেষ্টা করেও ব্যর্থ হতে হয়।

প্রকল্প সভাপতি আব্দুল হামিদ ও রিয়াজ আহম্মদ জানান, বেড়ি বাঁধে সুষ্ঠুভাবে মাটি কাটতে হলে এ প্রকল্পে ২৫-৩০ লাখ টাকা বরাদ্দের প্রয়োজন। আমরা এ বছর দুটি প্রকল্পে ১৪ লাখ টাকা বরাদ্দ পেয়েছি এর চেয়ে বেশি কাজ করেছি।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান ফখর উদ্দিন ও রফিকুল ইসলাম চৌধুরী জানান, স্লুইচ গেটের ঢালাটি ৮-১০ বছর ধরে অকেজো। চৈত্রমাসে পাহাড়ি ঢলের পানি আসতেই বেড়ি বাঁধের ভিতরে পানি প্রবেশ করে কৃষকের ফসল নষ্ট হয়। বারবার কর্তৃপক্ষকে অবগত করেও এর সুরাহা পাওয়া যাচ্ছে না।

মদন ইউএনও মো. ওয়ালীউল হাসান, উক্ত স্লুইচ গেটটি মেরামতের জন্য পানি উন্নয়ন বোর্ডের কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। আশা করছি অচিরেই এর মেরামত করা হবে।

নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আক্তারুজ্জামান জানান, স্লুইচ গেটটির খবর নিয়ে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close