কালকিনিতে কৃষিজমিতে পুকুর তৈরির হিড়িক

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২০, ০০:০০

কালকিনি (মাদারীপুর) প্রতিনিধি

মাদারীপুরের কালকিনি উপজেলার বিভিন্ন ইউনিয়নের শতশত একর কৃষিজমিতে অবাধে চলছে পুকুর তৈরি। এ বিষয়ে প্রশাসনের সহযোগিতা কামনা করছেন ভুক্তভোগি কৃষকরা।

সরেজমিন ও ভুক্তভোগি কৃষক সূত্রে জানা গেছে, কালকিনি উপজেলার গোপালপুর, কাজীবাকাই, বালিগ্রাম, সিডিখান ও এনায়েতনগরসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নে কৃষিজমি নষ্ট করে ভেকু মেশিন দিয়ে বড় বড় পুকুর তৈরি করছেন একটি প্রভাবশালী মহল।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কৃষক বলেন, ‘আমরা সাধারন কৃষক, আমাদের কৃষিজমিও কম। আমরা আমাদের জমি এবং অন্যোর জমি লিজ নিয়েও কৃষিকাজ করে থাকি। আর এসব কৃষিজমির আয় থেকেই সন্তানদের পড়ালেখাসহ পরিবারের ভরনপোষন চলে। কিন্তু কিছু প্রভাবশালী ব্যক্তি বেশি লাভের আশায় কৃষিজমি খনন করে বড়বড় পুকুর তৈরি করছেন। সাধারন কৃষক বলে কিছু বলার সাহস পাইনা। তাই এখন শেষ ভরসা প্রশাসনের।’

কালকিনি উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস বলেন, আমাদের দেশ কৃষিপ্রধান। এখানকার সিংহ ভাগ মানুষই কৃষিকাজের সঙ্গে জড়িত। কৃষি জমি খনন করে পুকুর তৈরি করা যাবে না। যেভাবেই হোক আমরা কৃষিজমিতে পুকুর খনন বন্ধ করবো এ বিষয়ে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

এ ব্যাপারে কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আমিনুল ইসলাম বলেন, কৃষি জমি নষ্ট করে পুকুর তৈরি করা যাবে না। পুকুর খনন বন্ধে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

"