রংপুর ব্যুরো

  ১৫ ডিসেম্বর, ২০১৯

রংপুরে পৈতৃক বাড়ি থেকে উচ্ছেদ

বিচার না পেয়ে ৪ দিন ধরে অনশনে ভুক্তভোগী

এ ঘটনার প্রতিবাদে নাগরিক সমাজের মানববন্ধন ও সমাবেশ

রংপুর নগরীর মুলাটোল পাকারমাথা এলাকার এক বাসিন্দাকে পরিবারসহ উচ্ছেদের অভিযোগ উঠেছে স্থানীয় এক প্রভাবশালীর বিরুদ্ধে। ভুক্তভোগী মশিউর রহমানের দাবি প্রভাবশালী আকিফুল ইসলাম তাকে জোরপূর্বক পৈত্রিক বাড়ী থেতে উচ্ছেদ, হামলা-ভাংচুর ও লুটপাট চালিয়েছে। এ ঘটনার কোন প্রতিকার না পেয়ে ৪দিন ধরে ভুক্তভোগীরা রংপুর প্রেস ক্লাবের সামনে আমরণ অনশন করছেন। এদিকে গতকাল শনিবার অনশনে সংহতি জানিয়ে সচেতন নাগরিক সমাজের ব্যানারে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশে বক্তব্য দেন সিপিবি নেতা মুক্তিযোদ্ধা শাহাদাৎ হোসেন, মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন চাঁদ, অধ্যাপক চিনু কবীর, সমাজকর্মী অলোক নাথ, নিপীড়ণ বিরোধী নারীমঞ্চের আহবায়ক নন্দিনী দাস, রংপুর পদাতিকের সাংগঠনিক সম্পাদক নাসির সুমন, বিজ্ঞান চেতনা পরিষদের অ্যাড. রায়হান কবীর প্রমুখ। এতে সভাপতিত্ব করেন সাবেক ছাত্রনেতা পলাশ কান্তি নাগ। বক্তারা বলেন, নিজের পৈত্রিক ভিটে-মাটি ফিরে পেতে গত ৪ দিন যাবৎ রংপুর প্রেসক্লাব চত্বরে পরিবারের সদস্যদের নিয়ে অনশন করছে মশিউর রহমান। প্রশাসনের তরফ থেকে এখন পর্যন্ত আশ্বাস ছাড়া কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ না করায় পরিবারটি অনশন অব্যাহত রেখেছে।

জানা গেছে, ভুক্তভোগী মশিউর রহমানকে উচ্ছেদ করা সম্পত্তি নিয়ে দেওয়ানী আদালতে মামলা চলমান রয়েছে। দেওয়ানী আদালতের মামলার রায়ে যদি মশিউর রহমান উক্ত সম্পত্তি প্রাপ্ত না হয় তাহলে সে আদালতের রায় মাথা পেতে নিবে। কিন্তু মামলা নিস্পত্তি না হওয়ার আগেই পেশীশক্তি ও অর্থের জোরে তাদেরকে উচ্ছেদ করে সন্ত্রাসীরা বীরদর্পে ঘুরে বেড়াচ্ছে। এঘটনায় মেট্রোপলিটন থানায় মামলা হলেও পুলিশ প্রশাসন আসামিদের গ্রেফতার করেনি। গত ৪ দিন ধরে অনশনে পরিবারের সদস্যরা অসুস্থ হয়ে পড়েছে। কোন অনাকাঙ্খিত ঘটনা ঘটলে এর দায় কে নেবে? বক্তারা অবিলম্বে মশিউর রহমানকে নিজ ভিটে-মাটিতে পূনর্বহাল এবং হামলা-ভাংচুর ও লুটপাটের সঙ্গে জড়িতদের বিচার দাবি করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close