আকবর হোসেন, মনোহরগঞ্জ (কুমিল্লা)

  ১৪ ডিসেম্বর, ২০১৯

মনোহরগঞ্জের ফাহিমার জয়িতা হয়ে ওঠার গল্প

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রমের আওতায় উপজেলা পর্যায়ে সফল জননী নারী ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন মনোহরগঞ্জ উপজেলার দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফাহিমা আকতার। উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে ফাহিমা আকতারকে সংবর্ধনা দেওয়া হয়।

জানা যায়, ফাহিমা আকতার উপজেলার ঝলম উত্তর ইউনিয়নের দৈয়ারা মজুমদার বাড়ির অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা আবু তাহের মজুমদারের স্ত্রী। তিনি বর্তমানে দেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে ২০০৭ সাল থেকে কর্মরত রয়েছেন। তার এক ছেলে ও এক মেয়ে রয়েছে। ছেলে ফয়সাল মজুমদার চৌরাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক হিসেবে সুনামের সহিত দায়িত্ব পালন করছেন। এছাড়াও তার মেয়ে শামীমা আক্তার তমা মড়হ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক হিসেবে সুনামের সহিত দায়িত্ব পালন করছেন।

ফাহিমা আকতারের পারিবারিক বিভিন্ন প্রতিবন্ধকতা থাকায় তার বাবা ব্যবসার সুবাদে পরিবার নিয়ে ঢাকায় ছোট একটি বাসায় বসবাস শুরু করেন। চার ভাই ও তিন বোনের মধ্যে তিনি অনেক কষ্ট করে লেখা পড়া করেন। অল্প বয়সে বিয়ে হয়ে যাওয়ার পরও থেকে না গিয়ে তিনি নিজ আগ্রহে এইচএসসি পাশ করেন। স্বামীর চাকুরি বদলী হওয়ার কারণে গ্রামে এসে প্রতিকুল পরিবেশে শ্বাশুড়ি ননদসহ পরিবারের মোট ১৩ জনকে সামলানো দায়িত্ব কাঁধে নেন। পারিবারিক অস্বচ্ছলতার মাঝে এইচএসসি পাস করার পর তিনি শিক্ষকতা পেশায় নিজেকে নিয়োজিত করেন। ছেলে ও মেয়েকে পড়ালেখা করাতে গিয়ে নানান প্রতিকুলতার সম্মুখীন হন তিনি। তারপরেও তিনি স্বল্প আয় দিয়ে কষ্ট করে সংসার চালান। ছেলে-মেয়েকে সুশিক্ষায় শিক্ষিত করেন। ছেলে ফয়সাল মজুমদার জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিবিএস পাশ করেন এবং মেয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে এমএসএস পাশ করেন। সময়ের সঙ্গে পরিবারে ফিরেছে অর্থিক স্বচ্ছলতা। ছেলে-মেয়েকেরা শিক্ষিত হওয়ার পাশাপাশি মায়ের মতন চাকুরিতে নিয়োজিত রয়েছেন। ফাহিমা আকতারকে সম্মাননা হিসেবে বেগম রোকেয়া দিবসে সফল জননী নারী নির্বাচিত করা হয়। পরে মনোহরগঞ্জ উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে তাকে সংবর্ধনা দেওয়া হয়। তিনি সকলের নিকট দোয়া কামনা করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close