রায়পুরে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৯, ০০:০০

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় ড্রেজার দিয়ে চলছে অবৈধভাবে বালু উত্তালন। উপজেলার বিভিন্ন ইউনিয়নে প্রায় ২৫টি ড্রেজার মেশিন বসিয়ে সরকারি খাল ও ফসলি জমি থেকে চলছে বালু উত্তোলনের এ মহাৎসব। স্থানীয় কিছু প্রভাবশালী দলীয় প্রভাব খাটিয়ে এ বালু উত্তোলন করছেন বলে অভিযোগ। এদিকে, অবাধে বালু উত্তোলনের ফলে স্থানীয়দের বাড়িঘর, ফসলি জমি হুমকির মুখে পড়েছে।

স্থানীয়দের অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার ২নং ইউনিয়নের ২নং ওয়ার্ডের মেঘনা বাজার এলাকা, ৮ নম্বর উত্তর দক্ষিণ চরবংশী ইউনিয়ন, উত্তর চর আবাবিল ইউনিয়ন, ৭নং বামনী ইউনিয়ন ও চরমোহনাসহ কয়েকটি ইউনিয়নে চলছে এ অবৈধ বালু উত্তোলন। স্থানীয় তহশিলদারদের সাথে যোগসাজশে এ বালু উত্তোলন ও বিক্রি চলছে বলেও জানা গেছে।

জানা গেছে, অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে সাবেক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহতাসেম বিল্লাহ কয়েকটি অভিযান পরিচালনা করেন। অভিযানকালে ড্রেজার মেশিনগুলো ধ্বংস করা হয়। কিন্তু পরে ইউপি ভূমি অফিসের তহশিলদারদের ম্যানেজ করে পুনরায় বালু উত্তোলন অব্যাহত রেখেছেন প্রভাবশালীরা।

এদিকে, বালু উত্তোলনের সঙ্গে জড়িত হাসান, রফিক ও মিঠু জানান, ‘মেশিন প্রতি মাসিক পাঁচ হাজার টাকার চুক্তিতে তারা বালু উত্তোলন করছেন।’

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরীন চৌধুরী বলেন, ‘অভিযান চালিয়ে অবৈধ ড্রেজিং মেশিনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

 

 

"