দিনাজপুর প্রতিনিধি

  ০৮ ডিসেম্বর, ২০১৯

২৯ বছরেও মোহনপুর সেতুতে বন্ধ হয়নি টোল আদায়

দিনাজপুর-গোবিন্দগঞ্জ মহাসড়কের আত্রাই নদীর মোহনপুর ব্রিজ নির্মাণের ২৯ বছর পেরিয়ে গেলেও বন্ধ হয়নি টোল আদায়। মাত্র দুই কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে ১৯৯০ সালে ব্রিজটি নির্মাণ করা হয়। এরপর থেকে বর্তমান সময় পর্যন্ত মোট টোল আদায় হয়েছে প্রায় ২০ কোটি টাকা। নির্মাণ ব্যায়ের কয়েকগুন বেশি টাকা আদায় হলেও টোল বন্ধ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ মানুষসহ পরিবহন শ্রমিক সংগঠনগুলো।

দিনাজপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সূত্রে জানা যায়, আত্রাই নদীতে দিনাজপুর সদর ও চিরিরবন্দর উপজেলার মিলিত স্থানে মোহনপুর ব্রিজটির নির্মাণ ব্যায় ছিল ২ কোটি ২৫ লাখ টাকা। ১৯৯০ সালের ৫ আগস্ট থেকে চলতি বছর পর্যন্ত বিভিন্ন সময় ইজারার মাধ্যমে টোল আদায় হয়েছে প্রায় ২০ কোটি টাকা।

মুক্তিযুদ্ধের সময় মোহনপুর এলাকায় যুদ্ধ করেন শামসুল আলম চৌধুরী। তিনি বলেন, আমরা যে সময় যুদ্ধ করেছি সেই সময় মোহনপুরে কোনো ফেরি চলাচল করত না। যুদ্ধপরবর্তী সময়েও এখানে ফেরি ছিল না। ব্রিজটিতে টোল আদায় বন্ধ করা দরকার।

মোহনপুর বাজার এলাকার ইদ্রিস ইসলাম বলেন, আমরা তো কোনোদিন এ নদীতে ফেরি চলাচল করতে দেখিনি। অনেক আগে দু-একটি নৌকা চলত এখানে। কিন্তু সেগুলোও ব্যক্তিগতভাবে চলত। এর থেকেও অনেক বড় বড় ব্রিজে টোল আদায় হয় না। অথচ এখানে যুগ যুগ ধরে টোল আদায় হচ্ছে।

মোহনপুর ব্রিজে টোল আদায়কারী একজন জানান, এবার তিন বছরের জন্য ব্রিজটি লিজ নিয়েছে ঢাকার একটি কোম্পানি। তারা শুধু চালকদের রসিদ দিয়ে টোল আদায় করেন। এর বাইরে কিছুই জানেননা তারা (টোল আদায়কারী)।

দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ফজলে রাব্বী বলেন, মোহনপুর ব্রিজে টোল আদায় বন্ধের দাবিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কয়েক বার আলোচনা করেছি। পরিবহন মালিকরা টোল দিতে অস্বীকৃতি জানালে আমরা মোটর পরিবহন শ্রমিকরা টোল দেব না।

সওজ’র দিনাজপুর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, মোহনপুর ব্রিজে টোল আদায়ের সিদ্ধান্ত সরকারের। সরকারের গেজেট অনুযায়ী নিয়মনীতি মেনে বর্তমানে তিনবছরের জন্য লিজ দেওয়া হয়েছে। সরকার চাইলেই টোল আদায় বন্ধ হবে নতুবা আমাদের কিছুই করার নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close