সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

  ২১ নভেম্বর, ২০১৯

এসএসসি ফরম পূরণ

সৈয়দপুরে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

নীলফামারীর সৈয়দপুর শহরসহ উপজেলার প্রায় প্রতিটি স্কুল প্রধানের বিরুদ্ধে এসএসসি ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে। গতকাল বুধবার শহরের হাতিখানা মহল্লার প্রজাপতি স্কুল ও বঙ্গবন্ধু সড়ক সংলগ্ন পাইলট বাংলা হাইস্কুল গিয়ে এসব অভিযোগের সত্যতা পাওয়া যায়।

স্থানীয় সূত্র জানায়, চলতি বছরের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফরম পূরণের বোর্ড কর্তৃক ফি নির্ধারণ করে দিয়েছেন। কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বোর্ড কর্তৃপক্ষের নির্দেশনা অমান্য করলে যথাযথ ব্যবস্থা গ্রহণেরও নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু বোর্ড কর্তৃপক্ষের নির্দেশনার কোনো তোয়াক্কাই করছেন না প্রজাপতি স্কুলের প্রধান শাকিল আহমেদ ও পাইলট বাংলা হাইস্কুলের প্রধান আনোয়ারুল ইসলামসহ অন্যান্য স্কুল প্রধানরা।

এবারে এসএসসি পরীক্ষার ফরম পূরণে ১৯০০ টাকা আদায় করার কথা বলা হয়েছে। কিন্তু স্কুল প্রধানরা নানা অজুহাতে ৬ হাজার থেকে ৮ হাজার টাকা পর্যন্ত আদায় করছেন। এছাড়া টেস্ট পরীক্ষায় যেসব শিক্ষার্থী ১/২ সাবজেক্ট পাস করতে পারেনি তাদের সাবজেক্ট প্রতি অতিরিক্ত আরো ১ হাজার থেকে দেড় হাজার টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে বলে জানা যায়।

আলাউদ্দিন নামের এক অভিভাবক জানান, প্রজাপতি স্কুলটিতে নবম ও দশম শ্রেণির ক্লাস চলমান থাকলেও ওই স্কুল থেকে কোনো শিক্ষার্থীরই ফরম পূরণ করা হয় না। অথচ ওই স্কুলের প্রধান শিক্ষক তার মেয়ে সানজিদা তাবাসসুমকে ফরম পূরণের কথা বলে গত বছর ১০ হাজার টাকা হাতিয়ে নিয়ে চিরিরবন্দর উপজেলার নওখৈর স্কুলে ফরম পূরণ করিয়েছিলেন। ফলে প্রবেশপত্র না আসায় পরীক্ষা দিতে পারেনি সানজিদা। এবারেও ১০ হাজার টাকা না দিলে ফরম পূরণ করা হবে না বলে অভিযোগ করেন তিনি। এবারেও ৩৩ শিক্ষার্থীকে নিজ প্রতিষ্ঠানে ফরম পূরণের কথা বলে প্রত্যেকের কাছ থেকে ১০ হাজার টাকা করে হাতিয়ে নিয়েছেন। একই অভিযোগ উঠেছে সৈয়দপুর পাইলট বাংলা হাইস্কুল প্রধানের বিরুদ্ধে। এই স্কুল থেকে ১৫৭ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। শিক্ষার্থী প্রতি নানা অজুহাতে ৭ থেকে ৮ হাজার টাকা পর্যন্ত আদায় করা হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম গোলাম কিবরিয়া ও উপজেলা শিক্ষা কর্মকর্তা রেহানা ইয়াসমিন জানান, এসএসসি ফরম পূরণের অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ মিললে অবশ্যই কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এজন্য আগামী ২৪ নভেম্বর সরেজমিন তদন্ত পূর্বক অনিয়ম ও দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close