রংপুর ব্যুরো

  ২১ নভেম্বর, ২০১৯

রংপুর

সাঁওতালপল্লীর জমি অবৈধ দখলমুক্তের দাবিতে বিক্ষোভ

রংপুর নগরীর সাতমাথা রেলগেট সংলগ্ন সাঁওতাল পল্লীর জমি অবৈধ দখলমুক্ত করার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় নগরীর প্রধান সড়কে বিক্ষোভ মিছিল শেষে কাচারীবাজার চত্বরে সাঁওতাল পল্লীর বাসিন্দা আদিবাসী নেতা স্বপন রায়ের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য দেন শ্রমিক অধিকার আন্দোলনের আহ্বায়ক পলাশ কান্তি নাগ, সাঁওতাল পল্লীর বাসিন্দা জ্ঞানরাম রায়, স্বপন, জ্যোতিশ, পূর্ণিমা, শ্যামল, সাংবাদিক সাইফুল্ল্যা খান প্রমুখ।

বক্তারা বলেন, রংপুর নগরের সাতমাথা রেলগেট সংলগ্ন সরকারি ৪৪ শতক খাসজমি জেলা প্রশাসকের কাছ থেকে লিজ গ্রহণ করে স্বাধীনতা পরবর্তী সময় থেকে সাঁওতাল আদিবাসীরা বসবাস করে আসছে। সাঁওতাল আদিবাসীদের লিজকৃত সম্পত্তি থেকে ১৩ শতক জমি জেলা প্রশাসনকে মিথ্যা ও ভুল তথ্য দিয়ে স্থানীয় প্রভাবশালী আবুল কালাম মিয়া এবং তার দুই পুত্র মাসুম ও সোহাগের নামে লিজ গ্রহণ করে। কিন্তু আবুল কালাম মিয়া তার লিজকৃত জমির চেয়েও অনেক বেশি পরিমাণ জমি জোরপূর্বক দখল করে ভবন ও নার্সারি তৈরি। লিজ নেওয়া জমির ৫ শতক বিক্রিও করেছেন।

বক্তারা অবিলম্বে আবুল কালাম মিয়া ও তার পুত্রদের নামে ১৩ শতক জমির লিজ আদেশ বাতিল ও সাঁওতাল পল্লীর জমি অবৈধ দখলমুক্ত করার জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close