আফজাল হোসেন, ফুলবাড়ী (দিনাজপুর)

  ১৭ নভেম্বর, ২০১৯

ফুলবাড়ীতে পরিত্যক্ত সেতুতে ঝুঁকিপূর্ণ চলাচল

দিনাজপুরের ফুলবাড়ী পৌর শহরের মধ্য দিয়ে বয়ে যাওয়া ছোট যমুনা নদীর ওপর লোহার সেতুটি সংস্কারের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে। দিনাজপুর সড়ক ও জনপদ বিভাগ ১৯৫২ সালের নির্মিত সেতুটি পরিত্যক্ত ঘোষণা করলেও জীবনের ঝুঁকি নিয়ে ভারী যানবাহন চলাচল করে।

দিনাজপুর থেকে গোবিন্দগঞ্চ মহাসড়কের ৪১ কিলোমিটার দূরে ফুলবাড়ী উপজেলার শহরের মধ্যে দিয়ে বয়ে যাওয়া ছোট যমুনা নদীর উপর ১৯৫২ সালে পাকিস্থান সরকারের সময় কালে নির্মিত হয় ব্রিজটি। নির্মাণের পর থেকে সংস্কারের অভাবে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে ব্রিজটি। ২০০৮ সালের ১০ মে এই মহাসড়কের গুরুত্ব বিবেচনা করে ব্রিজ সংলগ্ন দক্ষিণ দিকে অপর একটি সেতু নির্মাণ করা হয়। এরপর ব্রিজটি চলাচল বন্ধ হলেও মাঝে মধ্যে ছোটখাটো ভারী যানবাহন চলাচল করে। ব্রিজটি প্রায় ২ যুগ ধরে সংস্কারের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে। বর্তমান ব্রিজটি সংস্কার করা হলে আবারও চলাচলের উপযোগী হবে আশা স্থানীয়দের। তবে ফুলবাড়ী পৌরশহরের যানযট নিরসনের জন্য এই ব্রিজটি রাখা হয়েছে।

ব্রিজের উপর দিয়ে ভারী যানবাহন চলাচল না করে রিক্সা ভ্যান চলাচলের জন্য উন্মুক্ত রাখা হয়। কিন্তু কেউ কারও কথা শোনে না। বালুবাহী ট্রালি ও অন্যান্য যানবাহন চলাচল করায় ব্রিজের নিচের ঢালাই খুলে পড়ছে। এমনকি দুই ধারে জনসাধারণের চলাচলের ফুটপাত নষ্ট হয়ে ঢালাই খুলে পড়ছে। ব্রিজটি সংস্কারের জন্য স্থানীয় প্রশাসন সড়ক ও জনপদ বিভাগ কোন ব্যবস্থা নিচ্ছে না। এ ব্যাপারে ফুলবাড়ীর বিভিন্ন সুধিজন ব্রিজটি সংস্কার অথবা পূর্ণ নির্মাণের জন্য সংশ্লিষ্ট যোগাযোগ মন্ত্রণালয়ের আসুহস্তক্ষেপ কামনা করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close