মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি

  ১৬ নভেম্বর, ২০১৯

ঘূর্ণিঝড় ‘বুলবুল’

মোরেলগঞ্জে ৩৬ একর জমির আপেল কুল নষ্ট

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার বারইখালী ইউনিয়নে ঘূর্ণিঝড় ‘বুলবুলের’ আঘাতে ৩৬ একর জমির আপেল কুল সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। আর এতে ক্ষতিগ্রস্থ হয়ে পথে বসার উপক্রম হয়েছে ৭ চাষীর পরিবার। সরেজমিনে জানা গেছে, অত্র ইউনিয়নের উত্তর সুতালড়ী শেখপাড়া গ্রামের নজরুল ইসলাম হাওলাদার ৬ একর জমিতে ২০০৭ সাল থেকে আপেল কুলের চাষাবাদ করে আসছেন। গত বছরের ফাগুন-চৈত্র মাসে ৩শ’ আপেল কুল গাছের ছাটাই করেন এবং ৭ মাস যাবৎ পরিচর্যা করে ফলনের উপযোগী করে তোলেন। একই গ্রামের চাষী নজরুল ইসলাম বেপারী ৮ একর জমির ২৫০ টি ও একই ইউনিয়নের পায়লাতলা গ্রামের নাসির হাওলাদার ৭ একর জমির ২৬৭ টি আপেল কুল চাষাবাদ করেন। তাদের প্রতিটি গাছে হাজার হাজার কুল ধরেছিল।

তারা জানান, চলতি বছরের পৌষ মাসে মাঝামাঝি সময়ে ফল পরিপক্ক হয়ে বাজারজাত করার উপযোগী হবে। পরিবার পরিজন নিয়ে একটু সুখ স্বচ্ছন্দ ভোগ করবে। কিন্তু ঘূর্ণিঝড় বুলবুলের ২ ঘন্টার তান্ডবে তাদের সে স্বপ্নসাধ ধুলিসাৎ করে দিয়েছে। ঘূর্ণিঝড়ে সব গাছের ফল পড়ে গিয়ে স্বপ্নপুরনে আঘাত হেনেছে। এতে চাষী নজরুল ইসলাম হাওলাদার ক্ষতি হয়েছে ৫ লক্ষাধিক টাকার, নজরুল ইসলাম বেপারীর ৪ লাখ টাকা এবং নাসির হাওলাদারের ৩ লক্ষাধিক টাকার ক্ষতিসাধিত হয়েছে।

বারইখালী ইউনিয়ন চেয়ারম্যান শফিকুর রহমান লাল জানান, ঘূর্ণিঝড় বুলবুলে তার ইউনিয়নে প্রতিটি সেক্টরেই ব্যাপক ক্ষতি হয়েছে। বিশেষ করে হাজার হাজার গাছপালা, নদীর তীরবর্তী কাঁচা ঘরবাড়ি, মৎস্য ঘের, রাস্তাঘাট ও ফসলি ক্ষেতের ক্ষতির পরিমান সবচেয়ে বেশি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close