কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব

হ্রাসে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ণ

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৯, ০০:০০

বাকৃবি প্রতিনিধি

বর্তমান বিশে^ জলবায়ু পরিবর্তন এবং এর প্রভাব একটি গুরত্বপূর্ণ বিষয়। জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি যে সেক্টরটি ক্ষতিগ্রস্ত হচ্ছে তা হলো কৃষি। এর বিরূপ প্রভাবে কৃষিনির্ভর দেশগুলো তথা বাংলাদেশের অর্থনীতি হুমকির মুখে। মানবসৃষ্ট বিভিন্ন কারণ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী। তাই মানুষকে সচেতন করতে এবং কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব হ্রাস করতে সংবাদমাধ্যম তথা সাংবাদিকদের ভূমিকা সবচেয়ে বেশি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কর্মরত সাংবাদিকদের অংশগ্রহণে ৮ দিনব্যাপী ‘কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব’ শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধান অতিথি বিশ^বিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। বিশ^বিদ্যালয়ের ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস) আয়োজনে গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় আইআইএফএর শ্রেণিকক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তিনি আরো বলেন, আমি আশাবাদী ৮ দিনের এই প্রশিক্ষণে বিশ^বিদ্যালয়ের সাংবাদিকবৃন্দ ‘কৃষিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব’ সম্পর্কে জানবে এবং রিপোর্টিংয়ের মাধ্যমে দেশের মানুষের মধ্যে সচতনতা বৃদ্ধিতে ভূমিকা পালন করবে।

আইআইএফএসের সহযোগী পরিচালক অধ্যাপক ড. হারুনুর রশীদের সভাপতিত্বে এবং দৈনিক সময়ের বিশ^বিদ্যালয় প্রতিনিধি আবদুল আওয়াল মিয়ার সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি রিসার্চ সিস্টেমের পরিচালক (বাউরেস) অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খান, প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক এবং ময়মনসিংহ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন আইআইএফএসের পরিচালক অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারি।

"