নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

  ২৪ অক্টোবর, ২০১৯

শর্ত ভঙ্গ করে লিজকৃত জমিতে ভবন নির্মাণ

ঢাকার দোহারে লিজকৃত জমিতে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের কার্যালয় হিসেবে ব্যবহৃত ভবনটি অবৈধ হিসেবে চিহ্নিত করেছে উপজেলা ভূমি অফিস। এমতাবস্থায় ভবনটিতে দলের সব কার্যক্রম বন্ধ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি। ইতোমধ্যে ওই ভবনে থাকা দলীয় কার্যালয় থেকে আসবাবপত্র স্থানান্তর করা হয়েছে। খুলে ফেলা হয়েছে দলীয় সাইনবোর্ডও।

জানা যায়, ২০১২ সালে লিজকৃত সম্পত্তির শর্ত ভেঙ্গে উপজেলার প্রাণকেন্দ্রে আওয়ামী লীগের নামে বরাদ্দকৃত সাত শতাংশ ও সাবেক প্রতিমন্ত্রী মান্নান খানের ভাই মোতালেব খানের নামে চার শতাংশ জমি বরাদ্দ নেন। এই এগারো শতাংশ জমিতে মোতালেব খান নিজস্ব অর্থায়নে চারতলা বিশিষ্ট একটি ভবনটি নির্মাণ করেন। ভবনটির দ্বিতীয় ও তৃতীয় তলার সামান্য অংশ উপজেলার আওয়ামী লীগের কার্যালয় হিসেবে রেখে পুরো ভবনের ভাড়া ও সুবিধা মোতালেব খান নিজে একাই ভোগ করছেন বলে অভিযোগ রয়েছে।

দোহার উপজেলা আ.লীগের সম্পাদক আলী আহসান খোকন সিকদার বলেন, ভবনের বিষয়টি জানার পর বর্তমান এমপি সালমান এফ রহমান আমাদের ডেকে অবৈধ ওই ভবন থেকে অফিসের কার্যক্রম সরিয়ে ফেলার নির্দেশ দেন।

উপজেলা আ.লীগের সভাপতি নজর¤œল ইসলাম বাবুল বলেন, ওই ভবনের পেছনের অংশের সাত শতাংশ আমার ও উপজেলা সম্পাদক আলী আহসান খোকন শিকদারের নামে লিজ নেওয়া। সামনের অংশে চার শতাংশ মোতালেব খানের নামে। কিন্তু তিনি নিজস্ব অর্থায়নে এই মোট এগারো শতাংশ জায়গায় চারতলা একটি ভবনই করেছেন। কথা ছিল আওয়ামী লীগ কার্যলয়ের নিচের অংশে থাকা দোকানগুলোর পজেশন বিক্রি করে তিনি আমাদের অংশের ভবনের নির্মাণ ব্যয় তুলে নিবেন। কিন্তু জমি যেহেতু লিজের সেহেতু ওই দোকানগুলোর পজেশনও কেউ কিনতে আগ্রহী হননি।

এ বিষয়ে মোতালেব খান বলেন, তৎকালীন ইউএনও অনুমোদন নিয়েই আমি ব্যক্তিগত অর্থায়নে ভবনটি নির্মাণ করেছি। লিজের সম্পত্তিতে কোনো পাকা ভবন নির্মাণ করা যাবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা আমার জানা নেই।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, লিজকৃত সম্পত্তিতে বহুতল ভবন নির্মাণ করে তারা লিজের শর্ত ভঙ্গ করেছেন। গত ৪ এপ্রিল কারণ দর্শানোর প্রথম নোটিশ দেন ইউএনও আফরোজা আক্তার রিবা ও সেসময়ে দায়িত্বে থাকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালমা খাতুন। কিন্তু জবাব সন্তোষজনক না হওয়ায় গত ১৫ অক্টোবর পুণরায় নোটিশ দেওয়া হয়েছে।

ইউএনও আফরোজা আক্তার রিবা বলেন, লিজের শর্ত ভঙ্গ করায় তাদেরকে একাধিকবার নোটিশ দেওয়া হয়েছে। এ বিষয়ে আইন ও নীতিমালা অনুযায়ী দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close