তানোর (রাজশাহী) প্রতিনিধি

  ১৭ অক্টোবর, ২০১৯

তানোরে অবৈধ এসটিসি ব্যাংক সিলগালা

সমবায় সমিতির নামে দেদারছে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার দায়ে রাজশাহীর তানোর পৌরশহরে অবস্থিত স্মল ট্রেডার্স কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড (এসটিসি) সিলগালা করে দিয়েছেন ইউএনও নাসরিন বানু।

গতকাল বুধবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করে অবৈধ এই ব্যাংকটি সিলগালা ও বেশকিছু নথিপত্র জব্দ করা হয়। এ সময় উপজেলা সমবায় কর্মকর্তা আখতারুজ্জামানসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উপজেলা সমবায় কর্মকর্তা আখতারুজ্জামান জানান, এসটিসির কার্যক্রম সমবায় আইন মোতাবেক হচ্ছে না মর্মে যাচাই-বাছাই করার জন্য ইউএনও মহাদয়সহ ব্যাংকের তানোর অফিসে গিয়েছিলাম। তাদের সমস্ত রেকর্ডপত্র দেখেছি। তানোরে তারা অবৈধভাবে কার্যক্রম পরিচালনা করে আসছিলো।

ইউএনও নাসরিন বানু প্রতিবেদককে জানান, বৈধ কাগজপত্র দেখাতে না পারলে এসটিসি’র বিরুদ্ধে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয় সূত্রে জানা যায়, তানোর পৌরশহরের চেয়ারম্যান প্লাজার ২য় তলায় চলতি বছরের ৮ জুলাই ব্যাংকটির নতুন এই শাখার উদ্বোধন করেন এসটিসি ব্যাংকের পরিচালক (প্রশাসন) রাহিদুল ইসলাম কচি। শাখা অফিস খোলার পর থেকেই ইসলামি শরিয়া ভিত্তিক পরিচালিত করার কথা বলে সঞ্চয়, ডিপিএস, চলতি হিসাবসহ সবধরণের ব্যাংকিং কার্যক্রম করা হচ্ছিল। তাছাড়াও মোটা অংকের অর্থের বিনিময়ে এসটিসি’র এই শাখা অফিসে নিয়োগও দেওয়া হয়েছে স্থানীয় কয়েকজনকে।

সমবায় আইনে বলা হয়েছে, সমবায় ভূমি উন্নয়ন ব্যাংক, কেন্দ্রীয় সমবায় ভূমি উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সমবায় ব্যাংক ছাড়া কোনও প্রাথমিক সমবায় সমিতি, কেন্দ্রীয় সমবায় সমিতি বা জাতীয় সমবায় সমিতি তার নামের সঙ্গে ‘ব্যাংক’ শব্দ ব্যবহার করতে পারবে না। তবে কোনও সমবায় সমিতি ব্যাংক শব্দযুক্ত নামে নিবন্ধিত হয়ে থাকলে তিন মাসের মধ্যে নাম সংশোধন করতে হবে। এ বিধান লঙ্ঘন করলে অনধিক সাত বছরের কারাদন্ড বা ১০ লাখ টাকা জরিমানা অথবা উভয় দন্ডের বিধান রাখা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close