বিশ্ব ডিম দিবস

‘মেধাবী জাতি গঠনে প্রতিদিন ডিম খাওয়ার পরামর্শ’

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

‘সুস্থ মেধাবী জাতি চাই, প্রতিদিনই ডিম খাই’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ^ ডিম দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার দেশের বিভিন্ন স্থানে শোভাযাত্রা ও আলোচনা সভাসহ নানা কর্মসূচীর আয়োজন করা হয়। সভায় বক্তারা স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠনের লক্ষে মানুষকে বেশি বেশি ডিম খেতে পরামর্শ দেন। এছাড়া দেহের পুষ্টির চাহিদা পূরনে ডিম একটি বড় ভুমিকা রাখতে পারে। ডিমে ওজন কমাতে সাহায্য করে, দৃষ্টি শক্তি বাড়ায়, চুল ও ত্বক সুন্দর রাখে, গর্ভবতী মহিলার পুষ্টি সরবরাহ যেমন করে তেমনি গর্ভের সšত্মানেরও পুষ্টি দেয় ডিম। ডিম শিশুদের মেধা বিকাশ করে। ডিম স্ট্রোকের ঝুঁকি কমাতে সাহায্য করে। তাই সবাইকে সুস্থ্য থাকার জন্য প্রতিদিন ডিম খাওয়ার অনুরোধ জানানো হয়। প্রতিনিধিদের পাঠানো খবর :

রংপুর : রংপুরে দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে একটি শোভাযাত্রা বের হয়। পরে স্থানীয় টাউন হলে জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার কে. এম. তারিকুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মেধাবী জাতি গঠনে ডিম পুষ্টি চাহিদা পূরণ করছে। ডিমের উৎপাদন ও চাহিদা অনুযায়ী খাদ্য হিসাবে সরবরাহ বৃদ্ধিতে সচেতনতা তৈরীর ওপর জোর দেন তিনি। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী এবং রংপুর পোল্ট্রি মালিক সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা মো. আকবর হোসেন বক্তৃতা করেন। এতে সভাপতিত্ব করেন রংপুর বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমান।

পঞ্চগড় : পঞ্চগড়ে দিবসটি উপলক্ষে গতকাল সকালে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। প্রাণিসম্পদ অধিদপ্তর ও বাংলাদেশ পোল্টি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।

সভায় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. দেবশীস দাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অব্দুল মান্নান, অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর হোসেন, সিভিল সার্জন নিজাম উদ্দিন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক আবু হানিফ, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুস সোবহান প্রমুখ। সভায় মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ডিমের গুণাগুন ও ডিম খাওয়ার উপকারিতা নিয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

ভোলা : ভোলায় দিবসটি উপলক্ষে গতকাল সকালে প্রাণিসম্পদ অধিদপ্তর ও বাংলাদেশ পল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল এর আয়োজনে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামেনে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন জেলা প্রশাসক মাসুদ আলম ছিদ্দিক। এসময় বক্তব্য দেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মন্ডল, দৌলতখান উপলজেলা প্রাণিসম্পদ বিভাগের ইউএলও ডা. পার্থ সারথী দত্ত, সদর উপজেলা ইউএলও ডা. দীনেশ চন্দ্র মজুমদার। উপস্থিত ছিলেন পল্ট্রি ব্যাবসায়ী, খাদ্য ও বাচ্চা সরবরাহকারী, ডিম বিক্রেতা, বিভিন্ন কম্পানির প্রতিনিধি ও প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তা কর্মচারীরা।

পটুয়াখালী : পটুয়াখালীতে স্থানীয় সার্কিট হাউজ প্রাঙ্গন থেকে জেলা প্রশাসক ও জেলা প্রাণিসম্পদ বিভাগ উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসক দরবার হলে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আনোয়ার হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মামুনুর রশিদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নুর¤œল হাফিজ। স্বাগত বক্তব্য দেন গলাচিপা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মো¯ত্মাফিজুর রহমান। প্রজেক্টরের মাধ্যমে মূল প্রবন্ধ ও বিশ্ব ডিম দিবসের তাৎপর্য এবং ডিমের উপকারিতা তুলে ধরেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মিজানুর রহমান।

ধর্মপাশা (সুনামগঞ্জ) : সুনামগঞ্জের ধর্মপাশায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলÍেগ উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় মিলনায়নে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ ওবায়দুর রহমান। প্রধান অতিথি ছিলেন ধর্মপাশা সার্কেলের সহকারী পুলিশ সুপার সুজন চন্দ্র সরকার। স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবদুর রহিম মিয়া।

 

"