যৌথ পরিবারের টিউবওয়েল একক পরিবারকে বরাদ্দ

শাহরাস্তিতে আর্সেনিক মুক্ত টিউবওয়েল বিতরণে অনিয়ম

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৯, ০০:০০

শাহরাস্তি (চাঁদপুর) প্রতিনিধি

চাঁদপুরের শাহ্রাস্তি উপজেলার সূচিপাড়া দ. ইউপিতে আর্সেনিক মুক্ত ডিপ টিউবওয়েল বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এলাকাবাসীর অভিযোগ, সরকারি উদ্যোগে উপজেলার বিভিন্ন ইউনিয়নে আর্সেনিক মুক্ত কল বিতরণ করা হয়। কিন্তু সূচিপাড়া দ. ইউনিয়নে চেয়ারম্যান ভুক্তভোগী পরিবারগুলোকে বঞ্চিত করে অর্থের বিনিময়ে একক পরিবারের জন্য একটি টিউবয়েল বিতরণ করেন। যা বাথরুমে ব্যবহৃত হয়। এই নিয়ে জনগণের আর্সেনিক মুক্ত পানির চাহিদা মেটাতে না পেরে এলাকায় ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়।

সরেজমিন দেখা যায়, উপজেলার সূচিপাড়া দ. ইউপিতে কয়েকটি বাড়িতে ঘুরে দেখা যায় একক পরিবারকে এসব টিউবওয়েল বিতরণ করা হয়েছে। এই নিয়ে ইউনিয়ন কৃষক লীগের সাধারণ সম্পাদক মো. লোকমান হোসেন জানান, আর্সেনিক থেকে জনগণকে মুক্ত করতে সরকার গভীর নলকূপের ব্যবস্থা করেছে। সেই লক্ষ্যে প্রত্যেক ইউনিয়ন পরিষদের মাধ্যমে ১২-১৫ পরিবারকে একটি করে টিউবয়েল দেওয়ার জন্য ব্যবস্থা থাকলেও স্থানীয় ইউপি চেয়ারম্যান সরকারি কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে নিজের মনগড়া মতে অর্থের বিনিময়ে নিজের পছন্দের লোকজনদের মাঝে একটি পরিবারকে একটি আর্সেনিক মুক্ত টিউবওয়েল বিতরণ করেন। এই নিয়ে এলাকায় জনগণের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

এলাকাবাসী জানান, আমাদের একটি বাড়িতে ১৫-১৬টি পরিবার থাকা শর্তেও একটি গভীর নলকূপ পাচ্ছি না। শুধু তাই নয়, এ ইউনিয়নে আরো অনেক বেশি পরিবার থাকা শর্তেও একটি টিউবওয়েল পায়নি। চেয়ারম্যান নিজ ইচ্ছায় নিজ পছন্দে এ টিউবওয়েল বিতরণ করছে।

ওই টিউবওয়েল বিতরণ অনিয়মের অভিযোগে ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ জানান, যদি কেউ টিউবওলের জন্য আবেদন করেন চেয়ারম্যান হিসেবে আমি তাকে সুপারিশ করতে হয়। সেক্ষেত্রে এই পরিবারটি কোনো রাজনৈতিক নেতা বা অন্য কোনো উপায়ে টিউবওয়েল সংগ্রহ করে ব্যক্তিগতভাবে তার নির্দিষ্ট জাগায় বসালে, সেক্ষেত্রে আমার করার কিছু থাকে না। আমার বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন।

এলাবকাবাসীর দাবি ভবিষ্যতে এলাকায় আর্সেনিক মুক্ত কল বিতরণে প্রকৃত উপকার ভোগীরা যেন বঞ্চিত না হন সেজন্য স্থানীয় সংসদ সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তমসহ সংশ্লিষ্ট প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন।

 

"