কুড়িগ্রামে রেলমন্ত্রী

রংপুর অঞ্চলের ৩ এক্সপ্রেসে নতুন রেক

১৬ অক্টোবর প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুড়িগ্রাম এক্সপ্রেস উদ্বোধন করবেন

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৯, ০০:০০

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামের নতুন আন্তঃনগর ট্রেনসহ রংপুর ও লালমনিরহাট এক্সপ্রেস ইন্দোনেশিয়া থেকে আমদানীকৃত নতুন রেক পাচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী অ্যাড. নুরুল ইসলাম সুজন। গতকাল মঙ্গলবার দুপুরে প্রস্তাবিত আন্তঃনগর ট্রেন চালুর পূর্ব প্রস্তুতি উপলক্ষে কুড়িগ্রাম রেল স্টেশন পরিদর্শনে এসে তিনি এ কথা জানান।

রেলমন্ত্রী বলেন, ‘আমরা ইতোমধ্যে দুইশত নতুন রেক (বগি) আমদানী করেছি। আগামী ১৬ অক্টোবর কুড়িগ্রাম থেকে চালু হতে যাওয়া আন্তঃনগর ট্রেনসহ রংপুর ও লালমনিরহাট এক্সপ্রেস ট্রেনেও এই নতুন বগি সংযোজন করা হবে।’

রেল নিয়ে কুড়িগ্রামবাসীর দীর্ঘদিনের অভিযোগ দুর করা হবে জানিয়ে রেলমন্ত্রী বলেন, ‘কুড়িগ্রামে আন্তঃনগর ট্রেন চালুর মাধ্যমে কুড়িগ্রাম রেল ব্যবস্থার সরাসরি নজরে চলে আসলো। সম্ভাব্য সকল সমস্যার সংষ্কার করে কুড়িগ্রামে রেলের অব্যবস্থা দুর করা হবে।’

আগামী ১৬ অক্টোবর প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুড়িগ্রাম থেকে সরাসরি ঢাকাগামী আন্তঃনগর ট্রেন চলাচলের উদ্বোধন করা হবে জানিয়ে রেলমন্ত্রী বলেন, ‘এতদিন রেল পিছনের দিকে ছিল, এখন আমরা সামনের দিকে চলা শুরু করেছি। আগামী ১৬ অক্টোবর মাননীয় প্রধানমন্ত্রী কুড়িগ্রামে আন্তঃনগর ট্রেন উদ্বোধনসহ রংপুর ও লালমনিরহাট এক্সপ্রেস ট্রেনে নতুন অত্যাধুনিক মানের রেক সংযোজনের উদ্বোধন করবেন।’ পরিদর্শনকালে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আ.লীগের সম্পাদক মো. জাফর আলী, জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন, রেলওয়ের জেনারেল ম্যানেজার (পশ্চিমাঞ্চল) মো. হারুন-অর রশীদ, লালমনিরহাট ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার মোহাম্মদ শফিকুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রসঙ্গত, আগামী ১৬ অক্টোবর কুড়িগ্রামবাসীর বহুল প্রত্যাশিত কুড়িগ্রাম-ঢাকা আন্তনগর ট্রেন চলাচল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ট্রেনটির নাম এখনও চূড়ান্ত না হলেও দায়িত্বশীল সূত্রে জানা গেছে, নতুন এ ট্রেনটি ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ নাম হতে পারে। প্রধানমন্ত্রী ট্রেনটির নাম চূড়ান্ত করবেন। ট্রেনটি কুড়িগ্রাম-ঢাকা-কুড়িগ্রাম ভায়া পার্বতীপুর রুট হয়ে চলাচল করবে।

রেলওয়ে লালমনিরহাট বিভাগ সূত্রে জানা গেছে, নতুন চালু হতে যাওয়া ট্রেনটি সপ্তাহে ৬ দিন সকাল ৭টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে কুড়িগ্রাম রেলস্টেশন ত্যাগ করবে। আর ঢাকা থেকে কুড়িগ্রামের উদ্দেশে ছাড়বে রাত ৮টা ৪৫ মিনিটে। বুধবার এটি বন্ধ থাকবে।

 

"