মনখালীতে বালু উত্তোলন হুমকিতে সেতু ও কৃষিজমি

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ০০:০০

উখিয়া (কক্সসবাজার) প্রতিনিধি

কক্সসবাজারের উখিয়ার সমুদ্র উপকূলবর্তী মনখালী খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে হুমকির মুখে পড়েছে সেতু ও কৃষিজমি। সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে স্থানীয় বালু খেকোরা বেআইনি ভাবে মেশিন দিয়ে বালু উত্তোলন করে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয়দের অভিযোগ, বালুদস্যু সিন্ডিকেটের সদস্যরা কোন ধরণের সরকারী অনুমোদন বা লিজ ছাড়াই প্রতিদিন হাজার হাজার ঘনফুট বালি উত্তোলন করছে। খালপাড় সংলগ্ন সরকারী জমির উপর বালু মজুদ করে জন চলাচলের বিঘœ সৃষ্টি করছে। এসব বালি সমুদ্রের লবনাক্ত হওয়ার পরও ঐ বালুদস্যুরা তা গোপন করে বিভিন্ন স্থানে প্রতি ডাম্পার ৩ হাজার টাকায় বিক্রি করে থাকে। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রকৌশলী জানান, যে কোন ধরণের স্থাপনা নির্মাণে ব্যবহৃত বালি পরীক্ষা করা প্রয়োজন। তাছাড়া সমুদ্র উপকূলবর্তী এলাকার বালি ব্যবহারে খুবই সর্তক থাকা দরকার।

এলাকাবাসী সূত্রে জানা যায়, মনখালী কোনারপাডার মঞ্জুর আলম (৩৫), মোহাম্মদ আলম (৪০), জাফর আলম (৫০) সিন্ডিকেট করে বালি উত্তোলনসহ নানাবিধ অপরাধ কর্মকান্ড চালিয়ে যাচ্ছে।

স্থানীয় বন বিট অফিসার, মেম্বার, হেডম্যান ও এলাকার একাধিক ব্যক্তিগন বাধা দিলেও তা তোয়াক্কা না করে নানাবিধ অপরাধ চালিয়ে যাচ্ছে। উখিয়া সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম কিছুদিন আগেও ঐ এলাকায় অভিযান চালিয়েছিল। সে সময় বেশ কিছু বালি উত্তোলনের সরঞ্জাম জব্দ করে নিয়ে যায়। এব্যাপারে জানতে চাইলে সহকারী কমিশনার (ভূমি) জানান, অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

 

"