গোবিন্দগঞ্জে বন্ধ করে দেওয়া পেপার মিল আবার চালু

প্রতিবাদে রংপুর-বগুড়া মহাসড়ক অবরোধ করে স্থানীয়দের বিক্ষোভ

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৯, ০০:০০

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

গাইবান্ধার গোবিন্দগঞ্জে পরিবেশ দূষণের অভিযোগে বন্ধ করে দেওয়া রাজা পেপার মিল পুনরায় রাতের আধারে চালু করা হয়েছে। প্রতিবাদে মিলের সামনে স্কুলের ছাত্র-ছাত্রী, অভিভাবক ও স্থানীয় জনগণ বিক্ষোভ মিছিল করে। এ সময় তারা রংপুর-বগুড়া মহাসড়ক অবরোধ করে সমাবেশ করে। গতকাল সোমবার বেলা পৌনে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এ অবরোধে কর্মসূচি পালিত হয়। পরে ওসি একেএম মেহেদী হাসান ও স্থানীয় ইউপি চেয়ারম্যান সৈয়দ শরিফুল ইসলাম রতন ঘটনার সুষ্ঠ সমাধানের আশ্বাস দিলে অবরোধকারীরা রাস্তা ছেড়ে দেয়।

জানা গেছে, গোবিন্দগঞ্জের কামারদহ ইউনিয়নের চাপড়িগঞ্জে রাজা পেপার মিলস লি. দীর্ঘ দিন যাবৎ পরিশোধন ছাড়াই মিলের বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত তরল বর্জ্য পার্শ¦বর্তী গজারিয়া খালে ফেলে আসছিল। এতে খালের পানিতে দুর্গন্ধ ছড়িয়ে এলাকার পরিবেশ দুষণ করছিল। এতে আশে-পাশের শিক্ষা প্রতিষ্ঠান ও জনবসতি এলাকার মানুষ দুর্ভোগের শিকার হয়। স্থানীয়রা দীর্ঘদিন থেকে দুষিত বর্জ্য বন্ধের দাবি জানিয়ে আসছিল। পরে পরিবেশ অধিদপ্তর স্থানীয় প্রশাসনকে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দিলে গত ২৪ সেপ্টেম্বর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নাজির হোসেন চাপড়ীগঞ্জে গিয়ে মিলের উৎপাদন কার্যক্রম বন্ধ করে দেন। কিন্ত কয়েকদিন যেতে না যেতেই মিলটি আবার তার উৎপাদন কার্যক্রম চালিয়ে যেতে থাকে এবং আবারও মিলের বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত তরল বর্জ্য পার্শ¦বর্তী গজারিয়া খালে ফেলা শুরু করে। ফলে খালের পানিতে দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ দুষণ করছিল। এতে আশে-পাশের শিক্ষা প্রতিষ্ঠান ও জনবসতি এলাকার মানুষ দুর্ভোগের শিকার হয়।

সোমবার বেলা ১১ টার দিকে রাজা পেপার মিল চালুর প্রতিবাদে স্কুলের ছাত্র-ছাত্রী, অভিভাবক ও স্থানীয় জনগন বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ ও রংপুর-বগুড়া মহাসড়ক অবরোধ করে। সমাবেশে বক্তব্য দেন কামারদহ ইউপি সদস্য শফিকুল ইসলাম, চাপড়িগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নুরে দিবা শান্তি, চাপড়িগঞ্জ মাদরাসার শিক্ষক ইয়াহিয়া প্রধান বুলু, প্রভাষক আব্দুল জলিল, মো. হোসেন আলী প্রমুখ।

 

"