তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ০৮ অক্টোবর, ২০১৯

দখল আর দূষণে গতি হারাচ্ছে তাড়াশের করতোয়া

সিরাজগঞ্জের তাড়াশে দখল আর দূষণে গতি হারাচ্ছে করতোয়া নদী। অভিযোগের পরিপ্রেক্ষিতে পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) একধিকবার শতাধিক দখলদারের তালিকা করলেও উচ্ছেদ অভিযান হয়নি একবারও। এদিকে নদীর পাড় দখলদারদের উচ্ছেদ না করায় দিন দিন বেড়েই চলেছে দখলদারের সংখ্যা। জানা যায়, করতোয়া নদী উপজেলার নওগাঁ ইউনিয়নের বুক চিরে প্রবাহিত হয়ে সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ার ফুলজোর নদীতে গিয়ে মিলেছে। নদীটিতে একদিকে পানি শুন্যতায় প্রবাহ বন্ধ, অন্যদিকে ভরাট আর দখলের ফলে নদীটি এখন মৃত। নদীটি নওগাঁ বাজারের দক্ষিণ পাশে যে যেখানে পেরেছে দখল ও ভবন নির্মাণ করেছে ইচ্ছেমতো। দখল করা নদীর পাশে নির্মাণ করা হয়েছে শত শত বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও বড় বড় ভবন। সুযোগমতো প্রভাবশালীরা নামে বেনামে নদীর তীর দখল করে নিচ্ছে। নদীর তীর ঘেঁষে গড়ে উঠা ভবনগুলোর ড্রেনেজ ব্যবস্থা করা হয়েছে নদীর বুকে।

নওগাঁ গ্রামের খন্দকার তারা মিয়া, নিরু হোসেন, বাবর আলী বাবু, রফিকুল ইসলাম, কুদ্দুস আলীসহ অনেকেই বলেন, করতোয়া নদীটি আগে অনেক বড় ছিল। কিন্তু অবৈধভাবে বিলিন্ডং করার ফলে নওগাঁ ঘাটে এখন আর নৌকা পৌঁছাতে পারে না। অবৈধ দখলদারদের উচ্ছেদ করে নদীর প্রবাহ ফিরে আনার দাবি জানান তারা। তবে দখলদারদের মধ্যে স্বপ্ন কুমার ডাকু, বেনু সরকার, উৎপল সরকার, জিল্লুর রহমান শিমুল, ওহাব আলী, আলহাজ সোরাফ, ইউনুস আলী ও মানিক মিয়া জানান, দখল নয় বরং পৈতৃকি সম্পত্তি, কেনা এবং নিজের জায়গায় ঘর নির্মাণ করছেন তারা।

এ প্রসঙ্গে সিরাজগঞ্জ পাউবো’র নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম মুঠোফোনে জানান, সরেজমিনে দেখে উপজেলা প্রশাসনের সহযোগিতা নিয়ে নদীটি দখলমুক্ত করতে প্রয়োজনী ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close