কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি

  ২২ সেপ্টেম্বর, ২০১৯

কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

নির্দেশের পরও যোগদান করেননি ৬ চিকিৎসক

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি অনুষ্ঠানে বলেছেন ‘ডাক্তারদের যেখানে বদলি করা হবে তারা যদি সেখানে কাজ না করেন, তা হলে তাদের ওএসডি করে রেখে দিতে হবে, তাদের দরকার নেই।’ প্রধানমন্ত্রীর এমন হুশিয়ারির পরেও গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি হওয়া ছয় ডাক্তার কাজে যোগদান করেননি। বিষয়টি জানার পর অনেকেই হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার ৫০ শয্যাবিশিষ্ট এই স্বাস্থ্যকেন্দ্রে ডাক্তারদের ২১টি পদের অনকূলে বর্তমানে এখানে মাত্র তিনজন ডাক্তার রয়েছেন। গত ২৯ আগস্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগ থেকে ডা. মো. শরাফাত হোসাইন, ডা. মো. আবু দাউদ খান, মো. ইয়াহিয়া, ডা. মো. রেজাউল করিমকে কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে বদলি করা হয়।

অপরদিকে একই তারিখে স্বাস্থ্য অধিদফতর থেকে ডা. মো. সাকীফ শাহরিয়ার, ডা. মোহাম্মদ আহাদ হোসেন, ডা. মো. আহসান কবির, ডা. ছাইয়েদ মুহাম্মদ আমরুল্লাহকে কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে বদলি করা হয়। বদলিকৃত এই সাত ডাক্তারকে চলতি মাসের ২ তারিখের মধ্যে কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে যোগদান করতে নির্দেশ দেওয়া হয়। কিন্তু এই সাত ডাক্তারের মধ্যে শুরু মাত্র ডা. ছাইয়েদ মুহাম্মদ আমরুল্লাহ উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে যোগদান করেছেন। বাকি ছয় ডাক্তার স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনাকে উপেক্ষা করে এখনো কর্মক্ষেত্রে যোগদান করেননি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুশান্ত বৈদ্যের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, পদায়নকৃত সাত ডাক্তারকে চলতি মাসের ২ তারিখে এখানে যোগদান করতে বলা হয়েছিল। কিন্তু ওই সাত ডাক্তারের মধ্যে শুধু ডা. ছাইয়েদ মুহাম্মদ আমরুল্লাহ যোগদান করেছেন। বাকি ছয় ডাক্তার এখানে যোগদান করেননি। বিষয়টি আমি চলতি মাসের ১২ তারিখে লিখিতভাবে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরকে জানিয়েছে।

যোগদানকৃত ডা. ছাইয়েদ মুহাম্মদ আমরুল্লাহ বলেন, আমি এখানে যোগদান করার পরে দেখলাম, প্রতিদিন এখানে আউট ডোরে ২০০ থেকে ৩০০ রোগী সেবা নিতে আসেন। আমরা যে কয়েকজন ডাক্তার এখানে আছি তাদের রোগী দেখতে হিমশিত খেতে হচ্ছে।

এদিকে স্বাস্থ্যকেন্দ্রে যোগদান না করা বিষয়ে জানতে ওই ছয় ডাক্তারদের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও কাউকে পাওয়া যায়নি।

গোপালগঞ্জ সিভিল সার্জন ডা. তরুণ মন্ডল বলেন, আমি স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরে কথা বলেছি। বদলিকৃত ডাক্তারদের কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে যোগদান করতেই হবে। যদি তারা এখানে যোগদান না করে তাহলে তাদের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close