নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

  ২১ সেপ্টেম্বর, ২০১৯

নবীনগরে সেতু ধসে দুর্ঘটনার আশঙ্কা

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর পৌরসভার ১নং ওয়ার্ডের আলমনগর গ্রামের ওপর দিয়ে বয়ে যাওয়া ভাটা নদীর ওপর নির্মিত ব্রিজটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ওই এলাকার জনসাধারণসহ স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে ব্রিজ পারাপার হচ্ছে। যে কোনো সময় পুরো ব্রিজটি ধসে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে এলাকাবাসী আশঙ্কা করছেন।

জানা গেছে, গত কয়েক বছরে এই সেতু দিয়ে পারাপার হতে গিয়ে চারজনের প্রাণহাণির ঘটনা ঘটেছে। আহত হয়েছেন আরো শতাধিক মানুষ। ব্রিজটির প্রস্থ একেবারেই কম হওয়ায় ছোট ছোট যানবাহনও চলতে পারছে না।

গতকাল শুক্রবার সরেজমিন দেখা গেছে, ব্রিজটির বিভিন্ন অংশে রড বেরিয়ে গেছে। ব্রিজটির দুই পাশের রেলিং ভেঙে গেছে। সেতুটি উত্তর দিকে কিছুটা হেলে গিয়ে মরণফাঁদে পরিণত হয়েছে। ব্রিজটির একপাশে বাঁশ বেঁধে রাখা হয়েছে। দুটি রিকশা এক সঙ্গে আসা যাওয়া করতে পারে না। ঝুঁকিপূর্ণ ব্রিজটি ব্যতীত এই নদী পারাপারের বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় প্রতিদিন শিক্ষার্থীসহ হাজারো মানুষ জীবনের ঝুঁকি নিয়ে এটি ব্যবহার করতে বাধ্য হচ্ছেন। এলজিইডি অফিস সূত্রে জানা যায় ১৯৮৭ সালে এই ব্রিজটি নির্মিত হয়েছে। এর পর আর কোনো ধরনের সংস্কার কিংবা মেরামত করা হয়নি। আলমনগর উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রৌশন আক্তার জানান, ঝুঁকিপূর্ণ ব্রিজ পার হওয়ার ভয়ে অনেক শিক্ষার্থী স্কুলে নিয়মিত আসে না। ব্রিজটি দ্রুত সময়ের মধ্যে পুনর্নির্মাণের দাবি জানান তিনি।

ওই এলাকার বাসিন্দা আল-রোমান, ফারুক, মোস্তফা বলেন, এই ব্রিজটি দিয়ে ১৫টি গ্রামের মানুষ জেলা ও উপজেলা শহরে নানা প্রয়োজনে যাতায়াত করে থাকে। ব্রিজটি ঝুঁকিপূর্ণ হওয়ায় এসব গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ বিপাকে পড়েছে। ব্রিজটি বেহাল হয়ে পড়ায় প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। ব্রিজটি এখন এলাকাবাসীর কাছে আতঙ্কে পরিণত হয়েছে। সন্তÍানদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠিয়ে চিন্তায় থাকতে হয় অভিভাবকদের। ঝুঁকিপূর্ণ এ ব্রিজটি পরিত্যক্ত ঘোষণা করে নতুন ব্রিজ নির্মাণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

এ ব্যাপারে এলজিইডির নবীনগর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ নুরুল ইসলাম বলেন, ৩৫ মিটার দীর্ঘ গুরুত্বপূর্ণ এই ব্রিজটি নির্মাণ করতে প্রায় ২ কোটি টাকা লাগবে। এরই মধ্যে এলজিইডির প্রজেক্ট ডিরেক্টর আমার কাছে লিখিতভাবে ব্রিজটি নির্মাণের প্রাথমিক তথ্যাদি চেয়েছেন। আশা করছি, খুব শিগগিরই ব্রিজটি নতুন করে নির্মাণের প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close