বান্দরবান প্রতিনিধি

  ১৭ সেপ্টেম্বর, ২০১৯

কৃষকের ঋণের টাকা আত্মসাৎ

বান্দরবানে দুদকের মামলা যুবলীগ নেতা গ্রেফতার

বান্দরবানে কৃষকের ঋণ বরাদ্দের প্রায় ৫০ লাখ টাকা আত্মসাতের মামলায় ক্যাচিং অং মার্মা (৪৫) নামে এক যুবলীগ নেতাকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তিনি বান্দরবান সদর উপজেলা যুবলীগের সভাপতি। গতকাল সকালে জেলা শহরে ডিসি অফিসের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়। পরে সদর থানা পুলিশের সহায়তায় ক্যাচিং অং মার্মাকে আদালতে পাঠানো হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, অগ্রণী ব্যাংক লিমিটেড বান্দরবান বাজার শাখা থেকে আদা ও হলুদ চাষিদের টাকা বিতরণ করার নামে ক্যাচিং অং মার্মাসহ অপরাপর আসামিরা ২৭ লাখ ৭০ হাজার টাকা (সুদসহ ৫০ লাখ ৭২ হাজার ৫০৫ টাকা) জালিয়াতির মাধ্যমে ভুয়া রেকর্ড তৈরি করে আত্মসাৎ করেন। এই ঘটনা তদন্ত শেষে গত ২১ জুলাই দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপসহকারী পরিচালক বাদী হয়ে পাঁচজনকে আসামি করে মামলা করেন। মামলার অপর আসামিরা হলেন নিবারণচন্দ্র তঞ্চঙ্গ্যা, জ্ঞান চাকমা, জৌতিষ কুমার খিসা, হীরেন্দ্র লাল চাকমা।

মামলার বাদী দুদকের চট্টগ্রাম-২ এর উপপরিচালক মোহাম্মদ জাফর সাদেক শিবলী বলেন, আদালতের জন্য ২০১১-১২ এবং ২০১২-১৩ অর্থবছরে বান্দরবান ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে জেলায় ৩০টি ঋণের সুপারিশ করেন। স্থানীয়ভাবে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করে নিজেরাই আবেদন ফরম পূরণ প্রদানসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে জমা দেন। ৩০টি ঋণের বিপরীতে অগ্রণী ব্যাংক বান্দরবান শাখা থেকে ২৮ লাখ ৯০ হাজার টাকা পাহাড়িদের আদা-হলুদ চাষিদের বিতরণ করা হবে দেখিয়ে টাকা উত্তোলন করেন।

এই ঘটনায় গত ২১ জুলাই বান্দরবান বাজার শাখা অগ্রণী ব্যাংকের সাবেক ম্যানেজার নিবারণচন্দ্রকে গ্রেফতার করা হয়। পরে তার স্বীকারোক্তির ভিত্তিতে ক্যাচিং অং মার্মাকে গ্রেফতার করে দুদক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close