শাহাদাত হোসেন মনু, ঝালকাঠি

  ১৭ সেপ্টেম্বর, ২০১৯

নলছিটির সঙ্গে দক্ষিণাঞ্চলের যোগাযোগ বিচ্ছিন্ন

সুগন্ধায় আকস্মিক ভাঙনে বিলীন দোকান ও গ্যাংওয়ে। অনির্দিষ্টকালের জন্য ফেরি বন্ধ ঘোষণা

ঝালকাঠিতে সুগন্ধা নদীর আকস্মিক ভাঙনে বিলীন হয়ে গেছে ষাইটপাকিয়া ফেরিঘাটের গ্যাংওয়েসহ চারটি ব্যবসাপ্রতিষ্ঠান। ফেরিঘাটের অপর পাড়ে নলছিটি বন্দর অবস্থিত। গতকাল সোমবার সকালে এই ভাঙন দেখা দেয়। এতে বন্ধ হয়ে গেছে নলছিটির সঙ্গে ঝালকাঠি, বরিশাল সহ গোটা দক্ষিণাঞ্চলের যোগাযোগ।

স্থানীদের অভিযোগ, সুদন্ধার ভাঙনে বিষয়ে সংশ্লিষ্ট বিভাগকে একাধিকবার অবগত করা হলেও তারা যথাসময়ে কোনো প্রদক্ষেপ নেয়নি। আর ফেরির সুপারভাইজার জানিয়েছেন, মঙ্গলবারের মধ্যে নতুন করে গ্যাংওয়ে স্থাপন করার পর ফেরি চলাচল করতে পারবে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল ১০টার দিকে বিকট শব্দে ফেরির গ্যাংওয়ে ভেঙে পড়ে। মুহূর্তের মধ্যে নদীতে বিলিন হয়ে যায় ফেরিঘাটের চারটি ব্যবসা প্রতিষ্ঠান ও ট্রলার শ্রমিকদের একটি অফিস কক্ষ। এলাকার লোকজন এসে নদী থেকে ব্যবসা প্রতিষ্ঠানের কিছু মালামাল উদ্ধার করতে পারলেও বেশিরভাগ নদীতে তলিয়ে গেছে। এতে ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ভাঙনের শিকার ব্যবসায়ীরা জানিয়েছেন।

স্থানীয়রা জানান, গত দুই বছর ধরে সুগন্ধার ভাঙনে নলছিটি উপজেলার ষাইটপাকিয়া ফেরিঘাট, বহরমপুর ও কাঠিপাড়া গ্রাম বিলিন হচ্ছে। এ বিষয় সংশ্লিষ্টদের একাধিকবার অবগত করা হলেও ভাঙন রোধে কোন উদ্যোগ নেওয়া হয়নি। সর্বশেষ গতকাল তীরবর্তী ব্যবসা প্রতিষ্ঠান ও ফেরীর গ্যাংওয়ে নদীতে বিলিন হয়ে গেছে।

ফেরিঘাট এলাকার চা দোকানি ইউসুফ আলী হাওলাদার জানান, সকালে দোকান খোলার পর হঠাৎ একটি শব্দ হয়। পলকের মধ্যে সব নদীতে চলে যায়। দোকানের কোন মালামাল রক্ষা করা যায়নি। ক্ষতিগ্রস্ত এক মুদি দোকানী কাছেম হোসেন জানান, গত দুই বছর ধরেই নদীর তীর অল্প অল্প করে ভাঙছিল। সোমবার আকস্মিকভাবে সব শেষ হয়ে গেল। সব হারিয়ে আমরা পথে বসে গেলাম।

ষাইটপাকিয়া ট্রলার শ্রমিক ইউনিয়ন নেতা স্বপন দাস ও জলিল শরীফ জানান, প্রতিদিনের মত আমরা ঘাটে শ্রমিকদের অফিস কক্ষে বসে ছিলাম। একটা বিকট শব্দে সব ভেঙে পড়ে নদীতে। এতে ফেরির গ্যাংওয়ে, ট্রলারঘাট ও আমাদের অফিস কক্ষটি বিলিন হয়ে যায়।

তারা জানান, উপজেলার সঙ্গে যোগাযোগ সচল রাখতে পূববর্তী ঘাটের পাশেই বহরমপুর গ্রামে একটি বিকল্প জায়গায় ঘাট স্থাপন করা হয়। এতে মানুষের ভোগান্তি কিছুটা লাঘব হয়।

জানতে চাইলে নলছিটি-ষাইটপাকিয়া ফেরির সুপারভাইজার মো. মোশারফ হোসেন প্রতিদিনের সংবাদকে জানান, আকস্মিক ভাঙনে ফেরির গ্যাংওয়ে ভেঙে যাওয়া অনির্দিষ্টকালের জন্য নলছিটি-ষাইটপাকিয়া রুটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। ভাঙনের পরই আমরা জেলা ফেরি বিভাগের মাধ্যমে ক্রেন খবর দিয়েছি। আগামীকালের (মঙ্গলবার) মধ্যে নতুন করে গ্যাংওয়ে স্থাপন করার পর ফেরি চলাচল করতে পারবে বলেও তিনি জানান।

এ বিষয়ে নলছিটি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুম্পা সিকদার জানান, সুগন্ধা নদীর আকস্মিক ভাঙনে ষাইটপাকিয়ার কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান ও ফেরির গ্যাংওয়ে বিলিন হওয়ায় পর এ রুটে দ্রুত যোগযোগ ব্যবস্থা চালু করতে কাজ শুরু হয়েছে। বিষয়টি সড়ক ও জনপদের ফেরি বিভাগে জানানো হয়েছে। দ্রুত ক্রেন পাঠিয়ে নতুন গ্যাংওয়ে তৈরির কাজ শুরু করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close