৪৮ বছরেও নির্মাণ হয়নি বাইপাস সড়ক

এক বছরে ১৭ জনের প্রাণহানি, আহত ৫০

ফুলবাড়ী পৌর শহরে সড়ক দুর্ঘটনা

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের ফুলবাড়ীতে শহরে ওপর দিয়ে বয়ে গেছে দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়ক। গত এক বছরে সড়ক দুর্ঘটনায় এখানেই প্রাণ হারিয়েছে ১৭ ব্যক্তি ও আহত হয়েছে ৫০ জন।

স্থানীয়দের অভিযোগ, স্বাধীনতার ৪৮ বছর পেরিয়ে গেলেও ফুলবাড়ী শহরে এখনো নির্মাণ হয়নি বাইস সড়ক। ফলে শহরের ভেতর দিয়ে একই রাস্তায় আন্তঃজেলা ও দূরপাল্লার যানবহন চলাচল করছে। এতে বাড়ছে যানজট ও সড়ক দুর্ঘটনা।

শহরের বাইরে বাইপাস সড়ক না থাকায় ফুলবাড়ী পৌরসভার ভেতর দিয়ে বয়ে গেছে দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়কটি। এই রাস্তা দিয়ে দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা থেকে ছেড়ে আসা ঢাকা, রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়াতকারী দূরপাল্লার যানবহন যাতায়াত করে। সেই সঙ্গে আন্তঃজেলা চলাচলকারী দিনাজপুর, বগুড়া, গাইবান্ধা, রংপুর জেলার যানবহন চলে এই পথেই। এ ছাড়া পৌর শহরের রিকশা-ভ্যান, অটোরিকশা, সিএনজিচালিত রিকশা, ব্যাটারিচালিত বাইকসহ হাজারো যানবাহন চলাচল করে থাকে।

এদিকে এই আঞ্চলিক মহাসড়কটির পাশে রয়েছে দুটি সরকারিসহ তিনটি কলেজ, দুটি উচ্চবিদ্যালয়, একটি মাদরাসাসহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এছাড়া ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়, সাব-রেজিস্ট্রার, পৌরসভা ও থানাসহ গুরুত্বপূর্ণ সরকারি অফিসও অবস্থিত। ফলে প্রতিদিন এই রাস্তা দিয়ে যানবহনের পাশাপাশি হাজার হাজার পথচারী ও শিক্ষার্থী চলাচল করে থাকেন।

সরেজমিন দেখা যায়, উপজেলা ব্যস্ততম রাস্তার উভয় পাশ দখল করে গড়ে উঠেছে দোকানপাট, হোটেল-রেস্তোরাঁসহ ছোট-বড় একাধিক ব্যবসা প্রতিষ্ঠান। এতে সরু হয়ে এসেছে রাস্তাটি। এদিকে অবৈধ দখলদারকে অপসারণে প্রশাসন কোনো উদ্যোগ নেয়নি বলে স্থানীয়রা অভিযোগ করেন। এতে পৌর শহরের ঢাকা মোড়, নিমতলা, উর্বসী সিনেমা হল, ছোট যমুনা সেতুর বটতলী মোড়ে যানজট লেগেই থাকে। প্রতিদিনে ঘটছে ছোট বড় সড়ক দুর্ঘটনা। সর্বশেষ চলতি বছরের জুন মাসে পৌর শহরের পূর্ব পৌরীপাড়া মকলেছার রহমানের ছেলে ঢাকা মোড়ে ট্রাকের চাপায় নিহত হন।

বাইপাস তৈরি না হওয়ায় আক্ষেপ করে সাবেক পৌর কাউন্সিলর এস এম নুরুজ্জামান বলেন, আজ থেকে এক যুগ আগেই ফুলবাড়ীতে বাইপাস সড়কের একান্ত প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, সারা শহরের রাস্তার ওপর ট্রাক দাঁড় করে মালামাল এবং যাত্রীবাহী বাসগুলো যাত্রী উঠানামা করছে। এতে যানজট আরো বৃদ্ধি পাচ্ছে।

শহরে যানজটের জন্য পৌর কর্তৃপক্ষকে দায়ী করে নদীরক্ষা আন্দোলনের নেতা পল্লী চিকিৎসক ডাক্তার ওয়াজেদুর রহমান বাবলু বলেন, শহরের বিভিন্ন স্থানে যানবহনগুলো দাঁড় করে যাত্রী ও মালামাল উঠানামা করলেও পৌরসভা কর্তৃপক্ষ রয়েছে উদাসীন।

ফুলবাড়ী মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ খুরশিদ আলম মতি বলেন, রাস্তার যানজটের কারনে অনেক শিক্ষার্থী সময়মতো এসে ক্লাসে উপস্থিত হতে পারে না। বাইপাস না হওয়াকে স্থানীয় সংসদ সদস্যে ব্যর্থতা বলে উল্লেখ করেন এই অধ্যক্ষ।

জানতে চাইলে ফুলবাড়ী ইউএনও আবদুস সালাম চৌধুরী জানান, ফুলবাড়ীতে যানজট বিষয়ে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ বাইপাস সড়ক নির্মাণসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একটি প্রস্তাব পাঠানো হয়েছে।

"