নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

  ০৭ সেপ্টেম্বর, ২০১৯

নান্দাইলে স্কুল মাঠে গরুর হাট, পাঠদান ব্যাহত

ময়মনসিংহের নান্দাইল উপজেলার নান্দাইল-দেওয়ানগঞ্জ রাস্তার পাশে ৯২ নং বনগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বসে গরুর হাট। হাট বারের দিন বেলা ১২টায় স্কুল ছুটি দেওয়া হয়। স্থানীয়দের অভিযোগ এতে করে বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। গরু-ছাগলের বিষ্ঠায় বিদ্যালয়ের পরিবেশ বিঘিœতসহ ছাত্রছাত্রীদের স্বাস্থ্য হুমকীর মুখে পড়ছে। সরজমিন গিয়ে দেখা যায়, সপ্তাহের প্রতি বৃহস্পতিবার অত্র বিদ্যালয়ে গরুর হাট বসানো হয়। বিশেষ করে কোরবানির ঈদের আগে হাটের দিনগুলোয় এখানে তিলধারণের জায়গা থাকে না। হাট শু হলে হৈ-হুল্লার কারণে বিদ্যালয়ে পাঠদান সম্ভব হয় না। তাই এই দিন নির্ধারিত সময়ের আগেই বিদ্যালয় ছুটি দেওয়া হয়। এছাড়া সেদিন বিকেলে বিদ্যালয় মাঠে খেলাধুলাও করতে পারে না শিক্ষার্থীরা।

স্থানীয় সূত্রে জানা যায়, এক যুগ ধরে এই বিদ্যালয়ে গরু-ছাগলের হাট বসে। স্থানীয় প্রভাবশালীরা এই হাট বসিয়ে আসছেন। বাজারের ইজারাদার মিলন মেম্বার বলেন, সরকারের হাট সরকারি স্কুলে বসে। এতে দোষের কিছু নাই। এ বিষয়ে সরকারি কর্মকর্তাদেরকে বলেন।’

শিক্ষার্থীরা জানায়, হাট বসানোর কারণে বিদ্যালয় আঙিনায় প্রচুর লোকসমাগম হয়। এ কারণে মাঠে ঘাস জন্মাতে পারে না। ন্যাড়া মাঠে তাদের খেলাধুলা করতে অসুবিধা হয়। হাটবারের পরদিন বিদ্যালয়ের আঙিনা অপরিচ্ছন্ন অবস্থায় পাওয়া যায়। কয়েকজন অভিভাবক জানান, এই পরিবেশে সন্তানদের বিদ্যালয়ে পাঠাতে মন চায় না। তবু আশপাশে বিদ্যালয় না থাকায় বাধ্য হয়েই পাঠাতে হয়। প্রধান শিক্ষক মো. জাকির হোসেন বলেন, ‘এ ব্যাপারে আমার কিছুই করার নেই। স্থানীয় প্রভাবশালীরাই এই হাট বসান। কর্তৃপক্ষকে বারবার লিখিত অভিযোগ দিলেও হাট বন্ধ হয়নি। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রহিম সুজন জানান, বিদ্যালয়ের মাঠে হাট বসতে পারে না। এ বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close