সিরাজগঞ্জ (কাজিপুর) প্রতিনিধি

  ২০ আগস্ট, ২০১৯

কাজিপুরে ৪০৫ হেক্টর ফসলি জমিতে জলাবদ্ধতা

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ৭টি ইউনিয়ন ও ০১টি পৌরসভার ৪০৫ হেক্টর ফসলী জমি দীর্ঘ দিন ধরে জলাবদ্ধতায় নিমোজ্জিত হয়ে আছে। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছেন কৃষকরা।

জলাবদ্ধ এলাকাগুলো হলো, কাজিপুর ইউনিয়নের বরইতলী ও মেঘাই ০৫ হেক্টর, মাইজবাড়ী ইউনিয়নের কুনকুনিয়া, পাইকরতলী, চকপাড়া ও বেলতৈল ২৫ হেক্টর, চালিতাডাঙ্গা ইউনিয়নের গাড়াবেড়, শিমুলদাইড়, শ্যামপুর, মাথাইলচাপড়, কবিহার, বর্শিভাঙ্গা, হাটশিরা ও লক্ষিপুর ৫০ হেক্টর, গান্ধাইল ইউনিয়নের বরইতলা, নয়াপাড়া, খামারপাড়া, পশ্চিম দুবলাই, কালিকাপুর, কাচিহারা ও মিরারপাড়া ১৮০ হেক্টর, সোনামুখী ইউনিয়নের পাচগাছি, কৃষ্ণগোবিন্দপুর ও হরিনাথপুর ৯৫ হেক্টর। এদিকে কাজিপুর পৌরসভার আলমপুর, বেড়িপোটল ও পলাশবাড়ী ৫০ হেক্টর ফসলী জমি পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় প্রায় ২৫ বছর যাবৎ অনাবাদি অবস্থায় পড়ে আছে।

জানা যায়, পানি নিষ্কাশনে ব্যবহৃত সরকারি হালট ও খাল বন্ধ করে অপরিকল্পিতভাবে রাস্তা ও বাড়ি-ঘর নির্মাণ করায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পানি নিষ্কাশনের সরকারি হালট ও খাল পুনঃরুদ্ধার, নতুন করে খাল খনন, কালভার্ট নির্মাণ ও ড্রেনের ব্যবস্থা করে জলাবদ্ধতা দুরীকরণের জন্য সুপারিশ করেছে উপজেলা কৃষি অফিস। কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হলেও সুপারিশসমূহ বাস্তবায়নের জন্য সরকারিভাবে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close