ক্ষেতলাল উপজেলা সমাজসেবা ভবন

ছাদে ফাটল, ঝুঁকি নিয়ে চলছে দাফতরিক কাজ

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৯, ০০:০০

মিজানুর রহমান, ক্ষেতলাল (জয়পুরহাট)

জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলা সমাজসেবা ভবন বেহাল হয়ে পড়েছে। ছাদের কিছু জায়গায় ফাটল ও পলেস্তরা খসে পড়ছে। এতে ঝুঁকি নিয়ে চলছে দাফতরিক কাজ। যে কোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড যেমন বয়স্ক, বিধবা, মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী ভাতা, ক্ষুদ্রঋণ প্রকল্প, পেশাভিত্তিক প্রশিক্ষণ প্রদানসহ গুরুত্বপূর্ণ কর্মকান্ড পরিচালনা করে থাকে এ দফতর। প্রতিদিন গ্রাম পর্যায় থেকে প্রায় শতাধিক মানুষ আসে এই অফিসে। এদিকে উপজেলা সমাজসেবা ভবনটি জরাজীর্ণ হয়ে পড়েছে। ছাদের পলেস্তরা খসে পড়ে রড বেরিয়ে এসেছে। ফাটল ধরে দেবে গেছে দেয়ালের একাধিক অংশ। এমন অবস্থায় মৃত্যুঝুঁকি নিয়ে কাজকর্ম চালিয়ে যাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা। ঝুঁকিমুক্ত নয় সেবা প্রত্যাশীরাও।

সংশ্লিষ্ট সূত্রে জান গেছে, সমাজসেবা অধিদফতরের নিজস্ব অর্থায়নে ১৯৮৫ সালে নির্মিত হয় এই ভবনটি। আরসিসি পিলার ছাড়াই শুধু ইটের গাঁথুনি দিয়ে তৈরির কারণে ভবনের বিভিন্ন জায়গায় বড় বড় ফাটল দেখা দিয়েছে। ভবনটির ছাদে জলছাদ না থাকায় বর্ষা মৌসুমে পানি চুয়ে পড়ে। এতে অফিস ঘরের র‌্যাকে থাকা গুরুত্বপূর্ণ রেকর্ড ফাইলগুলো ফাঙ্গাস ধরে নষ্ট হয়ে যাচ্ছে।

সমাজসেবা অফিসের সহকারী কর্মকর্তা জহুরুল ইসলাম ও অফিস সহকারী নাসরিন আক্তার বলেন, ঝুঁকি নিয়ে কাজকর্ম করছি। কখন যে মাথার ওপর ছাদ ধসে পড়ে! আবার প্রয়োজনীয় ফাইলপত্র নষ্ট হয়ে যাচ্ছে। বড় ঝুঁকিতে আছি।

মুক্তিযোদ্ধা আজাহার আলী নামের একজন সেবা গ্রহীতা জানান, এই জরাজীর্ণ ভবনে যারা কাজ করছেন তারাও নিরাপদ নন। আবার সেবা নিতে আসা সাধারণ মানুষকেও আতঙ্কে থাকতে হয়। ভবনটি দ্রত পরিত্যক্ত ঘোষণা করে নতুন ভবন নির্মাণের দাবি জানান তিনি।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মিজানুর রহমান বলেন, ভবনটির দূরাবস্থার কথা জানিয়ে পুনর্নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন দাখিল করেছি। সাময়িকভাবে সংস্কারের জন্য উপজেলা মাসিক সমন্বয় কমিটির সভায় একাধিকবার বলা হলেও এ পর্যন্ত কোনো বাজেট বরাদ্দ মিলেনি। আল্লাহ জানেন, কখন কী বিপদ ঘটে!

ইউএনও আরাফাত রহমান বলেন, এটি সমাজসেবা অধিদফতরের নিজস্ব ভবন, নির্মাণ বা পুনর্নির্মাণ অধিদফতর থেকেই হবে। তবে এ বিষয়ে উপজেলা প্রকৌশলীকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করবেন বলে জানান তিনি।

"